তিতাস গ্যাস ক্ষেত্রে বসছে দুই কমপ্রেসার

এতে গ্যাসের উৎপাদন বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 03:49 PM
Updated : 27 July 2022, 03:49 PM

দেশে জ্বালানি সঙ্কট নিয়ে নানা শঙ্কার মধ্যে তিতাস গ্যাস ক্ষেত্রের দুটি কূপে কমপ্রেসার বসানোর উদ্যোগ নিয়েছে সরকার।

এতে গ্যাসের উৎপাদন বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানির ‘তিতাস গ্যাস ফিল্ডের লোকেশন-‘ই’ ও জি’তে ওয়েলহেড কম্প্রেসর স্থাপনের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক বলেন, কমপ্রেসার স্থাপনের জন্য ৪০৯ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৮০৮ টাকায় সিঙ্গাপুরের জিকম ইক্যুইপমেন্ট ও যুক্তরাষ্ট্রের এজি ইক্যুইপমেন্টকে কাজ দেওয়া হয়েছে।

বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির কমপ্রেসার ও জেনারেটর শাখার মহাব্যবস্থাপক আজমল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কূপের গ্যাস শেষ পর্যায়ে আসলে দেখা যায় রিজার্ভারে কিছু গ্যাস থেকে যায়, যা কমপ্রেসার ছাড়া উত্তোলন করা সম্ভব হয় না।

“সে কারণে আমরা হিসাব করে দেখি, যে যে পরিমাণ গ্যাস অবশিষ্ট আছে, তা উত্তোলন করতে কী পরিমাণ খরচ হবে এবং গ্যাস উত্তোলন করতে পারলে তাতে কী পরিমাণ লাভ হবে। সমীক্ষায় বিষয়টি ইতিবাচক মনে হওয়ায় কমপ্রেসার বসানোর কাজ শুরু হয়েছে।”

এদিকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ১০ নম্বর কূপ খননের একটি প্রকল্পেও পূর্তকাজ ও মালামাল কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে।

অতিরিক্ত সচিব বারিক বলেন, ১৪৯ কোটি ১০ লাখ ৭৭৭ টাকায় সিলেট গ্যাসফিল্ডের ১০ নম্বর কূপ (অনুসন্ধান কূপ) খননের অপারেশন, মালামাল, তৃতীয় পক্ষীয় প্রকৌশল সেবা ও পূর্ত কাজ দেওয়া হয়েছে চীনের চিনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশনকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক