এডিপির আকার কমল ৭ শতাংশ, একনেকে সায়

সংশোধিত এডিপির (আরএডিপি) আকার দাড়াঁবে দুই লাখ ৪৫ হাজার কোটি টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 11:45 AM
Updated : 12 March 2024, 11:45 AM

প্রকল্প ব্যয় ১৮ হাজার কোটি টাকা কমিয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের যে নতুন লক্ষ্য ঠিক করা হয়েছিল, তাতে সায় দিয়েছে সরকার।

এতে সংশোধিত এডিপির (আরএডিপি) আকার প্রায় ৭ শতাংশ কমে দাড়াঁবে দুই লাখ ৪৫ হাজার কোটি টাকা।

চলতি (২০২৩-২৪) অর্থবছরের জন্য বাজেটে এডিপির আকার ঠিক করা হয়েছিল দুই লাখ ৬৩ হাজার কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন করা হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম সাংবাদিকদের বলেন, বেশ কিছু কারণে রাজস্ব আদায় কম হওয়ায় এডিপির ব্যয় বরাদ্দ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এসবের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি কারণ ছিল উল্লেখ করে তিনি বলেন, “দ্রুত শেষ হবে এমন প্রকল্পে অর্থ বরাদ্দে অগ্রাধিকার দিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।”

প্রকল্প পরিচালকদের সক্ষমতা বাড়াতে প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশনা দিয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, “এজন্য একটি রূপরেখা দিতে বলা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা বাড়াতে সুস্পষ্ট মতামত দিতে বলা হয়েছে। তারপরে আমরা সিদ্ধান্ত নিব। সামনের দিনে আশা করছি আমাদের সক্ষমতা বাড়াতে পারব।”

আরএডিপিতে কয়েকটি মন্ত্রণালয়ের বরাদ্দ কমে গেছে।

এর মধ্যে স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দ কমানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, “বরাদ্দ কাটছাঁট করা একটি চলমান প্রক্রিয়া, সব সময়ই করা হয়। বরাদ্দ হওয়া অর্থ ব্যয় করতে না পারায় এসব মন্ত্রণালয়ের বরাদ্দ কমানো হয়েছে।”

মন্ত্রণালয়ের সক্ষমতা এবং অগ্রাধিকার পরিবর্তন হলেও এটি করতে হয় জানিয়ে তিনি বলেন, চলতি অর্থবছরে নির্ধারিত ৩৩০টি প্রকল্প শেষ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

আরএডিপিতে নিজস্ব অর্থায়ন কমেছে সাড়ে সাত হাজার কোটি টাকা ও অবশিষ্ট অঙ্ক কমানো হয় বৈদেশিক উৎস থেকে।

এডিপিতে নিজস্ব অর্থায়ন কমে দাঁড়াচ্ছে এক লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা, আগে যা ছিল এক লাখ ৬৯ হাজার কোটি টাকা।

বৈদেশিক ঋণ বা প্রকল্প সহায়তা খাত থেকে ১১ শতাংশ কমে গিয়ে দাঁড়াবে ৮৩ হাজার ৫০০ কোটি টাকা। মূল এডিপিতে প্রকল্প সহায়তা খাতের বরাদ্দ ছিল ৯৪ হাজার কোটি টাকা।

দেশের উন্নয়ন প্রকল্পগুলোকে ১৫টি খাতের আওতায় বাস্তবায়ন করা হয়।

আরএডিপিতে এবার সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয় পরিবহন ও যোগাযোগ খাতের প্রকল্পে ৬৩ হাজার ২৬৩ কোটি ৩১ লাখ টাক, যা মোট বরাদ্দের ২৫ দশমিক ৮২ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ দশমিক ৪৭ শতাংশ বরাদ্দ পাওয়া বিদ্যুৎ খাতে রাখা হয় ৩৭ হাজার ৮৯৬ কোটি টাকা।

চলতি অর্থবছরের বাজেটের আকার ঠিক করা হয় সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। প্রথম সাত মাস শেষে গত জানুয়ারি পর্যন্ত বরাদ্দ হওয়ার এডিপির বাস্তবায়ন হয় ৭৪ হাজার ৪৬৪ কোটি টাকা বা ২৭ দশমিক ১১ শতাংশ।

আরও পড়ুন

Also Read: ‘সংকটের বছরে’ এডিপি কমছে ১৮ হাজার কোটি টাকা

Also Read: ১৩ বছরে সবচেয়ে কম এডিপি বাস্তবায়ন