পেনশন স্কিমের সোয়া ১১ কোটি টাকা ট্রেজারি বন্ডে বিনিয়োগ

রোববার পর্যন্ত ১৪ হাজার ৯২৮ জন পেনশনের চাঁদা জমা দিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 11:30 AM
Updated : 22 Oct 2023, 11:30 AM

সর্বজনীন পেনশন স্কিমে জমা হওয়া ১১ কোটি ৩১ লাখ টাকা ১০ বছরে মেয়াদি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে তিনি বলেছেন, প্রত্যেক দেশ পেনশন স্কিম থেকে পুঁজি বাড়ায়, এটাকে শক্তিশালী করে।

“আমাদের এখানে এটি সবারই প্রয়োজন। আগে আমরা দেখতাম প্রভিডেন্ট ফান্ড ছিল, গ্র্যাচুয়িটি ফান্ড ছিল। এগুলোর রিপ্লেসমেন্টই হল আধুনিককালের পেনশন স্কিম। আমি মনে করি এটা বাংলাদেশের মানুষের চাহিদার অনেকটাই মেটাতে পারবে এবং সবাই উপকৃত হবে।”

আগামীতে পেনশন স্কিমে অংশগ্রহণকারীর সংখ্যা আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

দেশের নাগরিকদের জন্য ‘প্রবাস’ ‘প্রগতি’, ‘সুরক্ষা’ ও ‘সমতা’ নামে চার ধরনের পেনশন স্কিম চালু করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৭ অগাস্ট এই কার্যক্রমের উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে অর্থ সচিব খায়েরুজ্জামান মজুমদার জানান, ২২ অক্টোবর পর্যন্ত চার ধরনের পেনশনে চাঁদা জমা দিয়েছেন ১৪ হাজার ৯২৮ জন।

এ দিন পর্যন্ত মোট ১২ কোটি ৪৮ লাখ ৯২ হাজার টাকা জমা পড়ার কথা জানিয়ে অনুষ্ঠানে বলা হয়, প্রবাস স্কিমে ৪৪৮ জন অংশগ্রহণকারী এক কোটি ১৫ লাখ ১০ হাজার টাকা এবং প্রগতি স্কিমে ৬ হাজার ৭১৯ জন ৬ কোটি ৬৬ লাখ ৯ হাজার ৫০০ টাকা জমা দিয়েছেন।

আর সুরক্ষা স্কিমে ৬ হাজার ৭৮ জন ৪ কোটি ৩০ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা এবং সমতা স্কিমে ১ হাজার ৬৮৩ জন ৩৭ লাখ ৩৭ হাজার টাকা জমা দিয়েছেন।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান কবিরুল ইজদানী খান সর্বজনীন পেনশন তহবিলের অর্থ ট্রেজারি বন্ডে বিনিয়োগের প্রতীকী চেক আনুষ্ঠানিকভাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী পরিষদের চেয়ারম্যান- অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

Also Read: ৪ ধরনের পেনশন স্কিম, যেভাবে যুক্ত হওয়া যাবে

Also Read: সর্বজনীন পেনশন যুগে বাংলাদেশ