দেশেই তৈরি হবে নিজস্ব ব্র্যান্ডের গাড়ি: শিল্পমন্ত্রী

আমদানি করা যন্ত্রাংশ সংযোজন করে গাড়ি তৈরিতে সীমাবদ্ধ না থেকে দেশীয় ব্র্যান্ড নামে পুরো গাড়ি তৈরি পরিকল্পনা এগোচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 05:09 PM
Updated : 11 Jan 2022, 05:09 PM

মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত প্রগতি ইন্ডাস্ট্রিজ মিতসুবিশি মোটরসের সহযোগিতা নিয়ে দেশি গাড়ি বানাবে।

শিল্পমন্ত্রী বলেন, “প্রগতি ইন্ডাস্ট্রিজের মাধ্যমে নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। শুধু গাড়ি সংযোজন নয়; আমরা বাংলাদেশে গাড়ি উৎপাদন করব।

“বাংলাদেশে কারখানা স্থাপনের জন্য ইতিমধ্যে মিতসুবিশি মোটরসের সাথে সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে।”

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রকল্পের’ গাড়ি হস্তান্তরে এ অনুষ্ঠান হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, “দক্ষ জনশক্তি তৈরির একটি ভালো উপায় ড্রাইভিং শেখানো। আমরা প্রশিক্ষণ দিয়ে একলাখ দক্ষ ড্রাইভার তৈরির চেষ্টা করছি।

শিল্প মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবিষয়ে একযোগে কাজ করবে বলে তিনি জানান।

এ প্রকল্পের জন্য প্রতিটি ৪৩ লাখ ৫০ হাজার টাকা মূল্যে ৭৩টি মিতসুবিসি এল-২০০ ডাবল কেবিন পিক-আপ কিনতে ৩০ নভেম্বর মোট ৩১ কোটি ৭৫ লাখ ৫০ হাজার টাকার ক্রয়াদেশ দেয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। সেই গাড়িগুলো প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষ থেকে প্রকল্প সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, শিল্প সচিব জাকিয়া সুলতানা ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহিদুল আলম সেখানে ছিলেন।