বঙ্গোপসাগরে ইউরেনিয়াম পাওয়ার সম্ভাবনার কথা বললেন তৌফিক ইলাহী

চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দিতে হলে বাংলাদেশকে টেকসই উন্নয়ন ও ব্ল ইকোনমিতে জোর দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 05:19 PM
Updated : 30 Dec 2021, 05:19 PM

তিনি বলেছেন, “আমাদের এখন টেকসই উন্নয়ন ও ব্লু ইকোনমিতে জোর দিতে হবে। বঙ্গোপসাগরে ইউরেনিয়াম পাওয়ার সম্ভাবনা আছে। নবাগত গবেষকরা গবেষণা করে বের করবে, আমরা কীভাবে কাজে লাগাব এই ইউরেনিয়াম।”

ঢাকার রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশে (আইইবি) বুধবার আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির আয়োজনে এই আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে আহ্বান জানানোর পাশাপাশি জ্বালানি সাশ্রয়ী হওয়ার পরামর্শ দেন তিনি।

“প্রধানমন্ত্রী সব সময় বলে থাকেন, বাসা থেকে বের হওয়ার সময় লাইটটা অফ করবেন। কাজ শেষ হলে চুলাটা অফ করবেন। এটি হলো; অপচয়রোধে মানুষের ব্যবহারিক অভ্যাস গড়ে তোলা। আমরা এখন ছুটির দিনেও গাড়ি নিয়েও বের হয়ে যাই। অথচ আমরা যদি সিদ্ধান্ত নিয়ে সপ্তাহে একদিন হাঁটি বা পাবলিক বাস ব্যবহার করি, এভাবে ব্যবহারিক অভ্যাস গড়ে তুলতে পারলে ধরিত্রীকে আমরা রক্ষা করতে পারব।”

নতুন নতুন ধারণা উদ্ভাবনে জোর দিয়ে উপদেষ্টা বলেন, “মার্ক জাকারবার্গ, বিল গেটস টাকা নিয়ে শুরু করেননি। তারা আইডিয়া নিয়ে কাজ শুরু করেছিলেন। আইডিয়া থাকলে টাকার অভাব হয় না।”

অনুষ্ঠানের মূল প্রবন্ধকার অধ্যাপক সাইফুর রহমান বলেন, “পাওয়ার ও এনার্জি পলিসি প্রণয়নের সময় পাঁচটি বিষয়ে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। যন্ত্র ও মানুষের কর্মদক্ষতা বৃদ্ধি করতে হবে, শক্তি সংরক্ষণ করতে হবে, অপচয় রোধ করতে হবে, ক্রস বর্ডার এনার্জি শেয়ারিং করতে হবে, নবায়নযোগ্য শক্তি যেমন সৌরবিদ্যুৎ, জলবিদ্যুৎ ও পারমাণবিক শক্তির উপর জোর দিতে হবে।”

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুরের সভাপতিত্বে

এই অনুষ্ঠানে দলের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আবদুস সবুর, ইউনিভার্সিটি অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মাহফুজুল ইসলাম ও ২০২২ আইইইই ডব্লিউআইই কমিটি চেয়ার-ইলেক্ট এবং বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক সেলিয়া শাহনাজ, উপ-কমিটির সদস্য রনক আহসান বক্তব্য রাখেন।