খাস জমির দখলদারদের ‘বুঝিয়ে’ তুলতে চান পরিকল্পনামন্ত্রী

‘শক্তিশালী’ দখলদারদের ‘বুঝিয়ে-সুঝিয়ে’ সরকারি খাস জমি দখলমুক্ত করতে চান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 02:24 PM
Updated : 22 Dec 2021, 02:24 PM

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান (ফাইল ছবি)

বুধবার ঢাকায় এক আলোচনা সভায় খাস জমি দখলমুক্ত করে ভূমিহীনদের বিতরণের সুপারিশ এলে তিনি এই মত প্রকাশ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি মান্নান বলেন, সরকারের খাস জমি পড়ে নেই। এটা কারও না কারও দখলে আছে।

দখলদারদের মধ্যে সংসদ সদস্য, এনজিও এমনকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকও থাকার কথা জানিয়ে তিনি বলেন, “এভাবে বিশাল বিশাল জট পাকানো মাকড়সার জাল। যারা এসব করে, তারা অনেক শক্তিশালী। একই চক্র হাজার হাজার বিঘা জমি দখল করবে এটা হতে পারে না। এই জাল অবশ্যই ভাঙা দরকার।”

তাদের হাত থেকে খাস জমি উদ্ধারে নিজের পরিকল্পনা জানিয়ে মন্ত্রী বলেন, “বল দিয়ে নয়, বুঝিয়ে-সুজিয়ে, মাথায় হাত বুলিয়ে এই জমি উদ্ধার করতে হবে। তবে সময়ের প্রয়োজন।”

বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে ‘চরের মানুষের জন্য ভূমি : সংস্কার ও সম্ভাবনা’ শিরোনামের এই আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক গভর্নর ও ন্যাশনাল চর অ্যালায়েন্সের প্রতিষ্ঠাতা সভাপতি আতিউর রহমান।

আলোচনায় অংশগ্রহণকারীরা বলেন, বাংলাদেশের মোট ভূমির প্রায় ১০ শতাংশ চরভূমি। চরে যারা বসবাস করেন তাদের বেশির ভাগই কৃষিজীবী এবং মৎস্যজীবী।

চরের মানুষের উন্নয়নে একটি চর বোর্ড গঠনের পাশাপাশি চরভূমি ব্যবহারের একটা নীতিমালা দ্রুত করার সুপারিশ করেন তারা।

আতিউর  চর ফাউন্ডেশন করার প্রস্তাব রাখেন। চরের জন্য যে তহবিল রয়েছে, তা বাস্তবায়নের আহ্বানও জানান তিনি।

মানুষের জন্য ফাউন্ডেশনের এই আলোচনায় পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবীর বলেন, “পরিবেশ বিপর্যয়ের অভিঘাতের প্রথম ধাক্কা খাচ্ছে চরের মানুষ। পরে এসব মানুষ সবকিছু হারিয়ে শহরে কিংবা আরেকটি সংকটময় জায়গায় আশ্রয় নিচ্ছে। সেখানের তারা ধাক্কা খাচ্ছে।”

তিনি বলেন, চরের উর্বর জমিতে নানা ফসল হলেও যোগাযোগ অবকাঠামো ভালো নয় বলে পরিবহনের অভাবে বিপুল পরিমাণ সবজি পচে যায়। তাই অগ্রাধিকার ভিত্তিতে চরে যোগাযোগ অবকাঠামো উন্নয়ন করা দরকার।

অনুষ্ঠানে কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, সংসদ সদস্য লুৎফুন্নেছা খান ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বক্তব্য রাখেন।