উপজেলা কমিটিতে কৃষক প্রতিনিধি যুক্ত হচ্ছে

উপজেলা পর্যায়ে কৃষি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে কৃষক প্রতিনিধি সম্পৃক্ত হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 03:15 PM
Updated : 19 August 2021, 03:15 PM

সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনাও হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, কমিটির গত বৈঠকে উপজেলা পর্যায়ে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির নতুন কর্মসূচিতে আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগকে সম্পৃক্ত করার সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় জানিয়েছে, ভবিষ্যতে উপজেলা পর্যায়ের কমিটির নতুন কর্মসূচিতে কৃষক লীগের সদস্যকে সম্পৃক্ত করার জন্য মাঠ প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে।

তবে বৃহস্পতিবারের বৈঠকে এ সুপারিশ সংশোধন করা হয়। কৃষক লীগের পরিবর্তে সেখানে ‘কৃষক প্রতিনিধি’ রাখার সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য উম্মে কুলসুম স্মৃতি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই প্রস্তাবিট কমিটির বৈঠকে আমিই করেছিলাম। বলেছিলাম, কৃষক প্রতিনিধি রাখার জন্য। কমিটির ওই প্রস্তাব গ্রহণ করে। কিন্তু সেটা কৃষক লীগের সদস্য লেখা হয়ে গিয়েছিল। আমরা আজকে ওটা সংশোধন করেছি।”

ফলে মন্ত্রণালয়কেও আগের চিঠি বদলাতে হবে।

বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে কৃষি ঋণ, সেচ কমিটি, সার ও বীজ মনিটরিং কমিটি, কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত কমিটিসহ বিভিন্ন কমিটি কাজ করে।

এসব কমিটিতে কৃষক প্রতিনিধি রাখার সুপারিশ করা হয়েছে।

এদিকে সংসদীয় কমিটির বৈঠক নিয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে আমন এবং আউশের উন্নত জাত উদ্ভাবনের জন্য প্রয়োজনীয় গবেষণার উপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে খাদ্য উৎপাদন বাড়াতে লবণসহিষ্ণু জাতের ধান, ভুট্টা ও গম উদ্ভাবনের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে মানব, প্রাণী এবং শিল্পে খাতভিত্তিক ভোগকৃত চালের পরিমাণ ও এর যাবতীয় তথ্য আগামী বৈঠকে উপস্থাপন করতে বলা হয়।

এছাড়া প্রয়োজনীয় সংখ্যক কৃষি কর্মকর্তা এবং কর্মচারীদের কর্মস্থলে অবস্থান নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, ইমাজ উদ্দিন প্রামানিক, মো. মোসলেম উদ্দিন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি ও হোসনে আরা অংশ নেন।