এক কোটি বর্গফুট চামড়া রপ্তানির অনুমোদন

কোরবানির ঈদ সামনে রেখে প্রথমবারের মতো এক কোটি বর্গফুট পশম ছাড়া পচনরোধী (ওয়েট ব্লু) চামড়া রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2021, 02:11 PM
Updated : 10 July 2021, 02:14 PM

শনিবার চামড়া রপ্তানিতে দেওয়া এই অনুমোদনের কথা প্রকাশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ৫টি প্রতিষ্ঠানকে গত জুন মাসের বিভিন্ন তারিখে শর্তসাপেক্ষে ২০ লাখ বর্গফুট করে রপ্তানির অনুমোদন দেওয়া হয়।

ক্রোমিয়াম অক্সাইড দ্রবণ মিশিয়ে চামড়াকে পচনরোধী করা হলে ‘ওয়েট ব্লু হাইড’ বলা হয়। এই প্রক্রিয়ায় পুরুত্ব অনুযায়ী প্রতি বর্গফুট চামড়ায় ১৫ থেকে ৩০ টাকার রাসায়নিক দিতে হয়।

এই ‘ওয়েট ব্লু হাইড’ চামড়া থেকেই বিভিন্ন ধাপে প্রক্রিয়াকরণের মাধ্যমে ‘ক্রাসড’ ও ‘ফিনিশড’ লেদার তৈরি হয়।

গত তিন বছর ধরে কোরবানির ঈদে চামড়ার দরপতনের প্রেক্ষাপটে দুই বছর আগে কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দেওয়ার ঘোষণা দেয় সরকার। এবার চূড়ান্ত অনুমোদন দিলেও মহামারী পরিস্থিতিতে তা কার্যকর করা চ্যালেঞ্জ হয়ে উঠবে।

রপ্তানিকারকরা জানান, ভালো সময়ে প্রতিবর্গফুট ‘ওয়েট ব্লু’ চামড়ার দাম এক ডলারের কাছাকাছি থাকে। তবে বর্তমানে ৭০ সেন্টের কাছাকাছি মূল্য রয়েছে। এই দামে চামড়া রপ্তানি খুব বেশি লাভজনক হবে না।

এএসকে ট্রেডিংয়ের ব্যবস্থাপক আব্দুস সালাম কচি বলেন, “বিশ্ববাজারে মন্দা পরিস্থিতির কারণে চামড়ার দাম কমে গেছে।  আন্তর্জাতিক পণ্য পরিবহনে জাহাজ ভাড়া কয়েকগুণ বেড়ে যাওয়াটাও আরেকটি সমস্যা হয়ে দেখা দিয়েছে।”

‘ওয়েট ব্লু’ চামড়ার মূল্য এখন ৭০ সেন্টের আশেপাশে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “এই দামে রপ্তানি করা খুব একটা লাভজনক হবে না। আরও ভালো দামের অপেক্ষায় থাকতে হবে।”

বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে কাদের লেদার কমপ্লেক্সের অনুকূলে হংকং, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন ও জার্মানিতে ২০ লাখ বর্গফুট ‘ওয়েট ব্লু’ চামড়া রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

ট্রেডিং কোম্পানি ‘এএসকে ইনভেস্টমেন্টকে’ কেবলমাত্র চীনে ২০ লাখ বর্গফুট চামড়া রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

কালাম ব্র্রাদার্সকে হংকং, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন ও জার্মানিতে ২০ লাখ বর্গফুট ‘ওয়েট ব্লু’ চামড়া রপ্তানির অনুমোতি দেওয়া হয়।

লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশের ‘ইউনিট-২’কে ইউরোপের বিভিন্ন দেশ, চীন, রাশিয়া, ইউক্রেন, হংকং, কোরিয়া, ভিয়েতনাম ও জাপানে সর্বোচ্চ ২০ লাখ বর্গফুট চামড়া রপ্তানির অনুমোদন দেওয়া হয়।

আমিন ট্যানারিকে হংকং, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন ও জার্মানিতে ২০ লাখ বর্গফুট চামড়া রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

রপ্তানির এই অনুমোদন ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে জানিয়ে আদেশে বলা হয়, মন্ত্রণালয় চাইলে যে কোনো সময় সুযোগ বন্ধ করতে পারবে। রপ্তানিপণ্য জাহাজীকরণের কাগজপত্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অধিশাখায় জমা দিতে হবে।