সুপেয় পানি: বিশ্বব্যাংকের সঙ্গে ২০ কোটি ডলারে ঋণচুক্তি

বাংলাদেশের গ্রামীণ প্রান্তিক মানুষের জন্য সুপেয় পানি ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন সরবরাহ করার জন্য বিশ্ব ব্যাংকের ২০ কোটি ডলারের ঋণের জন্য চুক্তি হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2021, 02:59 PM
Updated : 10 Feb 2021, 04:48 AM

বিশ্বব্যাংক ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে মঙ্গলবার একটি ভার্চুয়াল ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি মার্সি মিয়াং টেম্বন স্বাক্ষর করেন।

এই ঋণের জন্য ২ শতাংশ হারে সুদ দিতে হবে। এরমধ্যে সুদ হিসেবে ১ দশমিক ২৫ শতাংশ এবং সার্ভিস চার্জ হিসেবে দিতে হবে ০.৭৫ শতাংশ হারে। পাঁচ বছরের রেয়াতকাল ৩০ বছরে এই ঋণ শোধ করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ‘বাংলাদেশ রুরাল ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন ফর হিউম্যান ক্যাপিটাল ডেভেলপেমন্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় চট্টগ্রাম, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ৭৮টি উপজেলার গ্রামীণ অঞ্চলের ৬ লাখ মানুষের জন্য নিরাপদ পানি এবং ৩৬ লাখ মানুষের স্বাস্থ্যকর স্যানিটেশন নিশ্চিত করা হবে।

গত ২৪ নভেম্বর জাতীয় অর্থনিতক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পাওয়া প্রকল্পটি পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

ইআরডি জানায়, প্রকল্পটির মাধ্যমে বাংলাদেশের আর্সেনিক ও আয়রনের সমস্যায় ক্ষতিগ্রস্থ অঞ্চলে নির্বাচিত গ্রামগুলোতে নিরাপদ পানি সরবরাহে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এবং ৩৬ লাখ মানুষের জন্য স্বাস্থ্যকর স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা হবে।