মাঠ থেকে সঠিক কৃষি তথ্য আসছে না: সংসদীয় কমিটি

চালের দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে মাঠ প্রশাসন থেকে সরকারের কাছে সঠিক তথ্য আসছে না বলে মনে করছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2021, 01:47 PM
Updated : 7 Jan 2021, 01:49 PM

সরকারের বিব্রত হওয়া এড়াতে ভবিষ্যতে যেন মাঠ প্রশাসন থেকে ভুল তথ্য না আসে, তার জন্য ব্যবস্থা নিতে কমিটি অনুশাসন দিয়েছে।

বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে চাল ও আলুসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি নিয়ে আলোচনা হয়।

এখন আমনের ভরা মৌসুম চললেও ধান ও চাল-দুটোরই দাম গত বছরের তুলনায় বেশি। খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চালের মজুদ এখন গত বছরের প্রায় অর্ধেক।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কমিটির সভাপতি মতিয়া চৌধুরী প্রসঙ্গটি তুললে অন্যরাও তা নিয়ে কথা বলেন।

“বৈঠকে বলা হয়, মাঠ প্রশাসনের তথ্য নিয়ে আগে বলা বলা হয়েছিল, ধান-চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। কিন্তু তাহলে কেন এখন চালের দাম বাড়ছে। সরকারকে কেন চাল আমদানি করতে হচ্ছে।

“এর অর্থ আগের তথ্য সঠিক ছিল না। মাঠ থেকে আগে সঠিক তথ্য দিলে সরকার আগাম প্রস্তুতি নিতে পারত। এখন বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হত না।”

মহামারীর কারণে হোটেল-রেস্তোরাঁ বন্ধ থাকার পরও কেন আলুর দাম বেড়েছে, তা নিয়েও কমিটির বৈঠকে প্রশ্ন তোলা হয়েছে।

এই বৈঠক নিয়ে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “সরকারের বিব্রতকর অবস্থা রোধে মাঠ পর্যায় থেকে ভুল তথ্য যেন প্রদান না করা হয়, সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।”

বৈঠকের আলোচনার বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মতিয়া চৌধুরী কোনো কথা বলতে রাজি হননি।

বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান ও হোসনে আরা অংশ নেন।

বৈঠকে পারিবারিক পুষ্টি প্রকল্প নিয়েও আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, প্রতিটি ইউনিয়নে অন্তত ৩০টি করে সারাদেশের সাড়ে চার হাজার ইউনিয়নে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের আওতায় কৃষক পরিবারদের আর্থিক সহায়তার মাধ্যমে ১৬ ধরনের সবজির উৎপাদনের ব্যবস্থা করা হয়েছে।

তবে কমিটির সদস্যরা বলেন, তাদের এলাকায় এ ধরনের কোনো বাগানের তথ্য তারা শোনেননি।

পরে পারিবারিক পুষ্টি প্রকল্পসহ উন্নয়ননির্ভর প্রকল্পগুলো বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।