দক্ষ জনশক্তি গড়তে প্রশিক্ষণে জোর দিচ্ছে সরকার: মন্ত্রী

বিদেশের শ্রমবাজারে দক্ষ জনশক্তি পাঠাতে সরকার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে ‘যুগোপযোগী ও বিশেষ চাহিদা সম্পন্ন নতুন নতুন ট্রেড’ চালুর পরিকল্পনা করছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2020, 03:39 PM
Updated : 6 Sept 2020, 03:39 PM

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার অনলাইনে মেহেরপুরে উপজেলা পর্যায়ে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনারে যুক্ত হয়ে মন্ত্রী এ বিষয়ে কথা বলেন।

ইমরান আহমেদ বলেন, “বিদেশের শ্রমবাজারে দক্ষ জনশক্তি পাঠানোর লক্ষ্যে সরকার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে যুগোপযোগী ও বিশেষ চাহিদা সম্পন্ন নতুন নতুন ট্রেড চালুর পরিকল্পনা করছে। দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে ইতোমধ্যে মানিকগঞ্জের সিঙ্গাইরে একটি বিশেষায়িত বায়ো-মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট নির্মাণ করা হচ্ছে।”

যেসব জেলা থেকে এখন কম সংখ্যক কর্মী বিদেশে যায়, সেসব জেলা থেকে সরকার বেশি সংখ্যক দক্ষ কর্মী বিদেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।

দেশকে ভালবাসে বলেই প্রবাসী কর্মীরা দেশে বিপুল অংকের রেমিটেন্স পাঠান মন্তব্য করে মন্ত্রী বলেন, “যথাযথ প্রশিক্ষণ দিয়ে অধিক সংখ্যক দক্ষ কর্মী বিদেশে পাঠাতে পারলে রেমিটেন্সের ঊর্ধ্বগতি অব্যাহত থাকবে।”

মেহেরপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে এই সেমিনারে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীনও বক্তব্য দেন।