রূপপুর এনপিপির ভৌত সুরক্ষা ব্যবস্থায় সেনাবাহিনী ও জেএসসি ইলিরনের চুক্তি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (এনপিপি) ভৌত সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়নের জন্য পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল (এনএসপিসি), বাংলাদেশ সেনাবাহিনী এবং রাশিয়ার জেএসসি ইলিরনের মধ্যে চুক্তি হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2020, 05:38 PM
Updated : 29 May 2020, 05:38 PM

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস হল রুমে এনএসপিসি, বাংলাদেশ সেনাবাহিনী এবং রাশিয়ার পিপিএস কোম্পানি জেএসসি ইলিরনের মধ্যে ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন কনট্রাক্ট এগ্রিমেন্টের (ইপিসি) আওতায় ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ইপিসি চুক্তির আর্থিক মূল্য ২৮৭ দশমিক ৪৯৭ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২৪২৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ১০০ টাকা।

বাংলাদেশ সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার (পিপিএস) পরিকল্পনা ও বাস্তবায়নের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়েছে।

বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত আন্তঃসরকার চুক্তির (আইএজি) প্রটোকল অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ কার্যক্রম রাশিয়ান ফেডারেশনের বিশেষায়িত পিপিএস কোম্পানি জেএসসি ইলিরনের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল শফিকুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এনএসপিসি, রাশিয়ার জেএসসি ইলিরনের সহায়তায় সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে নির্ধারিত সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সক্ষম হবে বলে প্রত্যাশা করছে বাংলাদেশ সেনাবাহিনী।