৫০ লাখ পরিবারে নগদ সহায়তা ঈদের আগেই পৌঁছে দেওয়ার নির্দেশ

কোভিড-১৯ মহামারীতে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ঈদ উপহার’ হিসেবে যে আড়াই হাজার টাকা করে এককালীন নগদ সহায়তা দেওয়া হচ্ছে, তা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঈদের আগেই সবার হাতে পৌঁছানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনিতক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2020, 03:28 PM
Updated : 14 May 2020, 03:28 PM

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার গণভবন থেকে বোতাম চেপে এই নগদ সহায়তা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

সুবিধাভোগিরা যাতে ঈদের আগে ওই অর্থ হাতে পান, তা নিশ্চিত করতে পরে চারটি মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানকে নিরবচ্ছিন্ন সেবা দেওয়ার নির্দেশ দিয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, এই নগদ সহায়তা দেওয়ার জন্য অর্থমন্ত্রণালয় থেকে সরবরাহ করা সুবিধাভোগীদের তালিকা অনুযায়ী জাতীয় পরিচয়পত্রের নম্বর (এনআইডি) যাচাই করে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করতে হবে।

সেই সঙ্গে নগদ সহায়তা বিতরণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

৫০ লাখ পরিবারকে এই নগদ সহায়তা দিতে সরকার ১ হাজার ২৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। প্রতি পরিবারে চারজন সদস্য ধরে এই নগদ সহায়তার সুবিধা পাবে প্রায় দুই কোটি মানুষ।

এই নগদ সহায়তা দিতে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, শিক্ষক এবং সমাজের ‘গণ্যমান্য ব্যক্তিদের’ সমন্বয়ে গঠিত কমিটি ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করেছে।

রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, দোকান কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোল্ট্রি খামারের শ্রমিক, পরিবহন শ্রমিক ও হকারসহ নিম্ন আয়ের নানা পেশার মানুষের নাম এসেছে এই তালিকায়।

ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবা নগদের মাধ্যমে ১৭ লাখ, বিকাশের মাধ্যমে ১৫ লাখ, রকেটের মাধ্যমে ১০ লাখ এবং শিওরক্যাশের মাধ্যমে ৮ লাখ পরিবারের কাছে এই টাকা চলে যাবে।

টাকা পাঠানোর খরচও সরকার বহন করবে। ওই টাকা ক্যাশআউট করতে সুবিধাভোগীদের কোনো খরচ দিতে হবে না।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক উদ্বোধনের পর এখন পর্যন্ত আমরা নগদের মাধ্যমে দুই লাখ পরিবারের কাছে টাকা পৌঁছে দিয়েছি।

“এটা তো আসলে ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহার’; সে কারণে ঈদের আগেই সবাই যেন টাকা পায় সে ব্যবস্থা করতে কেন্দ্রীয় ব্যাংক থেকে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সাত দিনের মধ্যে সব টাকা পৌঁছে দেব।”