ঋণ খেলাপিদের সঙ্গে আমলা-রাজনীতিকদের সম্পর্ক: ফরাজী

এক শ্রেণির আমলা ও রাজনীতিকদের সঙ্গে সম্পর্কের জোরেই অনেকে ব্যাংক থেকে ঋণ নিয়ে তা ফেরত দিচ্ছে না বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 05:05 PM
Updated : 28 Jan 2020, 05:05 PM

খেলাপি ঋণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে মঙ্গলবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনায় এই অভিযোগ করেন তিনি।

ফরাজী বলেন, “ব্যাংকের টাকা লুট হয়ে হচ্ছে। অনেকে টাকা ঋণ নিয়ে ফেরত দিচ্ছে না। এসব ঋণ খেলাপির সঙ্গে এক শ্রেণির আমলা, রাজনীতিবিদদের সম্পর্ক আছে।”

“সে টাকা বিদেশে পাচার করা হচ্ছে। এ টাকায় মালয়েশিয়ায় সেকেন্ড হোম, কানাডায় বেগম পাড়ায় বাড়ি করা হচ্ছে।”

উন্নয়ন হলেও সম্পদ বৈষম্য বাড়ার তথ্য তুলে ধরে জাতীয় পার্টির এই নেতা বলেন, “দুর্নীতি ক্যান্সারের মতো ছড়িয়ে গেছে। দুর্নীতি-স্বজনপ্রীতি ঠেকানো না গেলে বৈষম্য কমানো যাবে না।“

দুর্নীতিবিরোধী জাতীয় শপথ আয়োজন করার বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন ফরাজী।

আলোচনায় অংশ নিয়ে সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে মদ, জুয়া নিষিদ্ধ করেছিলেন। আর এদেশে ক্যাসিনোর প্রবক্তা ছিলেন জিয়াউর রহমান। তার ছেলে তারেক রহমান লন্ডনে নিজের আয়ের উৎস দেখিয়েছেন ক্যাসিনো।”

বিএনপি নেতাদের উদ্দেশে আওয়ামী লীগের এই নেতা বলেন, “গণতন্ত্রের চর্চা করেন, রাজনীতি করেন, ষড়যন্ত্র বাদ দেন।”

আওয়ামী লীগের ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “টেকসই উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।  প্রতি বছর বাজেটের আকার বাড়ছে। অর্থনৈতিক অগ্রগতিতে বিশ্বের শীর্ষ পাঁচে বাংলাদেশ।”

এদিন অন্যদের মধ্যে সরকারি দলের মোশাররফ হোসেন, সিমিন হোসেন রিমি, সুবিদ আলী ভুঁইয়া, এসএম শাহজাদা, বিকল্প ধারার আব্দুল মান্নান, ঝিনাইদহের আব্দুল হাই বক্তব্য দেন।