করমেলা: ৩ দিনে ১০৬৪ কোটি টাকা আদায়

আয়কর মেলার প্রথম তিন দিনে এক হাজার ৬৪ কোটি ২৩ লাখ টাকার কর আদায় হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 03:00 PM
Updated : 16 Nov 2019, 03:12 PM

এই তিন দিনে মোট ২ লাখ ২১ হাজার ৬৪৯ জন করদাতা তাদের রিটার্ন দাখিল করেছেন। কর সংক্রান্ত সেবা নিয়েছেন ছয় লাখ ৭৬ হাজার ৩৮২ জন।

শনিবারের মেলা শেষে রাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাপ্তাহিক ছুটির দিনে ঢাকাসহ সারাদেশে করদাতা ও সেবা গ্রহীতাদের ঢল নেমেছে। মেলায় রিটার্ন দাখিল বুথের পাশাপাশি ই-টিআইএন গ্রহণ, ব্যাংক বুথ, মোবাইল ব্যাংকিং বুথগুলোতে করদাতা ও সেবাগ্রহীতাদের ব্যাপক সাড়া পরিলক্ষিত হয়েছে।

এবার রাজধানীতে অফিসার্স ক্লাবসহ দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার মেলার তৃতীয় দিনে ২৬২ কোটি ৩ লাখ টাকার আয়কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ৮৪ হা্জার ৫৩৪ জন। কর সংক্রান্ত সেবা নিয়েছেন ২ লাখ ৭২ হাজার জন। নতুন ই-টিআইএন নিয়েছেন ৪ হা্জার ১১ জন।

সকাল ৯টা থেকে মেলার কার্যক্রম শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৫ টা পর্যন্ত চলে মেলা।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু‘মেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সপ্তাহিক ছুটির দিন শনিবার সকাল থেকেই হাজার হাজার করদাতার পদচারনায় মূখরিত হয়ে উঠে বেইলি রোডের অফিসার্স ক্লাব মাঠ প্রাঙ্গণ।

এই বিপুল সংখ্যক মানুষকে সুশৃংখল ও সুন্দর ব্যবস্থাপনার মাধ্যমে কর দিতে সুযোগ করে দেওয়ার জন্য মেলা কর্তৃপক্ষ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতার পাশাপাশি অতিরিক্ত জনবল নিয়োগ করে। তাদের সহযোগিতায় সুশৃংখলভাবে লাইনে দাঁড়িয়ে সবাই কর দেন বলে জানান তিনি।

এনবিআর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তৃতীয় দিন শনিবার মেলায় এসে কর ষংক্রান্ত সেবা দিয়েছেন ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন। এরমধ্যে ৮৪ হাজার ৫৩৪ জন রিটার্ন দাখিল করেছেন। নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ১১ জন।

করদাতাদের সুবিধার্থে প্রথমবারের মত আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। এর মাধ্যমে করদাতারা ‘ওয়ান স্টপ’ সেবা পাচ্ছেন।সারাদেশের মেলার অবস্থান, ঠিকানা, সময়, তারিখ গুগল ম্যাপসহ বিস্তারিত তথ্য দেয়া আছে।

করদাতারা মেলায় না এসে ঘরে বসে নির্বিঘ্নে আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন এবং সারা দেশের মেলা সম্পর্কে হালনাগাদ তথ্য পাচ্ছেন। একইসঙ্গে আয়কর রিটার্ন ফরম, চালান, ই-টিআইএন এপ্লিকেশন ফরম ইত্যাদি ডাউনলোড করার সুযোগ পাচ্ছেন।