মূল্যস্ফীতি বেড়েছে

চলতি ২০১৯-২০ অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি সামান্য বেড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 05:35 PM
Updated : 16 Oct 2019, 05:35 PM

গত সেপ্টেম্বর মাসে দেশে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ। অগাস্ট মাসে এ হার ছিল ৫ দশমিক ৪৯ শতাংশ।

গত বছরের সেপ্টেম্বর মাসে দেশে সাধারণ মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৪৩ শতাংশ।

চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসে দেশে খাদ্য উপখাতে সাধারণ মূল্যস্ফীতি কিছুটা বেড়ে ৫ দশমিক ৩০ শতাংশ হয়। তার আগের মাস অগাস্টে এ হার ছিল ৫ দশমিক ২৭ শতাংশ।

সেপ্টেম্বর মাসে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে ৫ দশমিক ৯২ শতাংশ হয়েছে। অগাস্টে এ খাতটিতে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৮২ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি সর্বশেষ মাসিক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে দেখা যায়, সেপ্টেম্বর মাসে পেঁয়াজ, আদা, রসুন, শুকনা মরিচ, শাক-কবজি, মাছ, ব্রয়লার মুরগি, ও অন্যান্য খাদ্য দ্রব্যাদি অগাস্ট মাসের তুলনায় বেড়েছে।

খাদ্য বহির্ভূত উপখাতে যেমন, চিকিৎসা সেবা, শিক্ষা উপকরণ, জ্বালানী কাঠের দাম বৃদ্ধি পেয়েছে। এরফলে অগাস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর মাসে দেশের গ্রামাঞ্চলেও সাধারণ মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। ওই মাসে গ্রামীণ এলাকায় সাধারণ মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৪১ শতাংশ। অগাস্টে এ হার ছিল ৫ দশমিক ৩৪ শতাংশ।

সেপ্টেম্বরে গ্রামে খাদ্য উপখাতের মূল্যস্ফীতি ৫ দশমিক ৩৮ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ৪০ শতাংশ হয়েছে। আর খাদ্য বহির্ভূত খাতের মূল্যস্ফীতি ৫ দশমিক ২৫ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ৪২ শতাংশ হয়েছে।

একইভাবে শহরাঞ্চলেও সাধারণ মূল্যস্ফীতি কিছুটা বেড়ে ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ৮০ শতাংশ হয়েছে।

শহরাঞ্চলে খাদ্য খাতের মূল্যস্ফীতি ৫ দশমিক ০২ শতাংশ থেকে ৫ দশমিক ১০ শতাংশ হয়েছে। আর খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফিীতি ৬ দশমিক ৬০ শতাংশ থেকে বেড়ে ৬ দশমিক ৬১ শতাংশ হয়েছে।