ভ্যাট আদায়ে কেনা হচ্ছে এক লাখ ইএফডি: অর্থমন্ত্রী

নতুন আইনে ভ্যাট আদায় করতে প্রাথমিক পর্যায়ে এক লাখ ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) কিনতে যাচ্ছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2019, 05:34 PM
Updated : 24 July 2019, 05:34 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন,“এক লাখ মেশিন কেনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। একটি সোর্স থেকে কেনা হবে না, বিভিন্ন সোর্স থেকে কেনা হবে। যারাই দেবে, মেইন সার্ভার মেইনটেইন করবে এনবিআর।”

প্রথমে ১০ হাজার যন্ত্র কিনে প্রক্রিয়া শুরু করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, একটি চীনা কোম্পানি এ মেশিনগুলো সরবরাহ করবে।

মন্ত্রী বলেন, “আমাদের মেশিন লাগবে আগামী দুই বছরের দুই লাখ, এই মেশিনগুলো যারা ভ্যাট পেমেন্ট করবে তাদের দেব, মেশিনগুলোর কস্ট পড়বে ৩২ হাজার টাকা করে, লম্বা সময় ধরে এ টাকা আদায় করা হবে।

“এটি খুব আর্জেন্ট কাজ এবং স্পেশালভাবে দেখা হবে। যে দোকানে মেশিন দেব যেখানে বেচাকেনা হবে সেখানেই থাকবে, মেশিনের দাম পরিশোধে লম্বা সময় দেব এবং মেইনটেইনও তারা করবে।”

প্রস্তাবিত ড্রাফট অনশোর মডেল পিএসসি ২০১৯ এবং প্রস্তাবিত ড্রাফট অফশোর মডেল পিএসসি ২০১৯ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন,“আমরা যে সমুদ্রসীমা পেলাম, তা এখনও ব্যবহার করতে পারি নাই। পানির নিচে যে সম্পদগুলো আরও স্টাডি করতে হবে এবং বিদেশি কোম্পানিকে ইনভাইট করা হচ্ছে।”

স্থলভাগ ও জলভাগে গ্যাস অনুসন্ধানের খরচের পার্থক্যের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, “আমরা অনশোর এবং অফশোর মিক্স করে ফেলেছিলাম।এখন প্রাইস অনশোরটা ৬ পয়েন্ট ৫ এবং অফশোর ৭ পয়েন্ট ২৬ সেন্ট করেছি।”

পুঁজিবাজারে অস্থিরতা নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে মুস্তফা কামাল বলেন, “শেয়ার বাজার নিয়ে আমাদের কন্ট্রোলিং এজেন্সি আছে, ওখানে যান, আলোচনা করেন।”