বিদ্যুৎ-জ্বালানি খাতে চীনের বিনিয়োগের সুযোগ রয়েছে: প্রতিমন্ত্রী

বাংলাদেশে চলমান বিনিয়োগ চাহিদায় চীনের ‘দ্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2019, 06:55 PM
Updated : 3 July 2019, 06:55 PM

বুধবার চীনের ডালিয়ানে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ‘দ্য ফিউচার অব দ্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ শীর্ষক প্যানেল আলোচনায় তিনি এই আশাবাদ প্রকাশ করেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নসরুল বলেন, “বাংলাদেশের চলমান উন্নয়ন কার্যক্রম নির্ধারিত সময়ে সম্পন্ন করতে প্রচুর বিনিয়োগ প্রয়োজন। চায়নার ‘দ্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ উদ্যোগটি এ বিনিয়োগের একটি প্লাটফর্ম হতে পারে।

“চীনের এ উদ্যোগ বাংলাদেশের জন্য ভালো। অ্যাকশন প্ল্যান, প্রযুক্তি হস্তান্তর, স্বচ্ছতা ও যথাযথ প্রচার এ উদ্যোগকে আরও বাস্তবমুখী করবে।”

সম্মেলনের অতিথিদের প্রতিমন্ত্রী জানান, জাপান বাংলাদেশে শুধু বিদ্যুৎ খাতের একটি প্রকল্পে ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার বিনিয়োগের আগে বিদ্যুৎ খাতের মাস্টার প্ল্যান করে ছিল। চীনও দৃশ্যমান এসব ‘অ্যাকশন প্ল্যান’ নিয়ে এগুতে পারে।

“বিদ্যুৎ, জ্বালানি খাতে চীনের বিনিয়োগে প্রচুর সুযোগ রয়েছে। নবায়নযোগ্য জ্বালানি খাতের প্রযুক্তি হস্তান্তরসহ নানাখাতে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।”

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চীনা ইসিএ অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প রয়েছে ৫টি, যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রকল্প ও প্রতিষ্ঠান রয়েছে ৬টি। বিদ্যুৎ বিভাগের বিভিন্ন সংস্থার বাস্তবায়নাধীন ৩১টি প্রকল্প/কাজের সঙ্গে চীনা ঠিকাদার নিয়োজিত রয়েছে।