করমেলা: সন্ধ্যার পরও রিটার্ন জমা

সপ্তাহব্যাপী আয়কর মেলার ষষ্ঠ দিনে ৩৪১ কোটি টাকার বেশি কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ৬৯ হাজার ৩৬৩ জন করদাতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2018, 02:54 PM
Updated : 18 Nov 2018, 02:54 PM

কর সংক্রান্ত সেবা নিয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৭ জন।

রোববার মেলার ষষ্ঠ দিনে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে মেলা প্রাঙ্গণে করদাতাদের উপচেপড়া ভিড় ছিলো । করদাতা এবং সেবা গ্রহীতাসহ সকল মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ ছিল মেলা প্রাঙ্গণে।

সকাল থেকেই উৎসবের আমেজ নেমেছিল মেলায়।বিকেল ৫টায় মেলা শেষ হওয়ার কথা থাকলেও সন্ধ্যা ৭টা পর‌্যন্ত লম্বা লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দিতে দেখা গেছে করদাতাদের।

মেলার শেষ দিন সোমবার যতোক্ষণ পর‌্যন্ত করদাতারা লাইনে থাকবেন ততোক্ষণ পর‌্যন্ত রিটার্ন জমা নেয়া হবে বলে জানিয়েছেন মেলার সমন্বয়কারী এবং এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “রোবাবারও আমরা নির্ধারিত সময়ের পরে রিটার্ন জমা নিয়েছি। শেষ দিনে সোমবারও একই ব্যবস্থা থাকবে। যতোক্ষণ করদাতারা থাকবেন ততোক্ষণই রিটার্ন জমা নেয়া হবে।”

এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করদাতাদের ব্যাপক উৎসাহ ও আগ্রহের মধ্য দিয়ে রোববার দেশের ৮টি বিভাগ, ২১ টি জেলা এবং ৩৮ টি উপজেলাসহ মোট ৬৭ টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। রাজধানী ঢাকার মতোই মেলার ষষ্ঠ দিন সারাদেশে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন।

বিশেষ করে পেশাজীবী, চাকুরিজীবী, তরুন করদাতা, নারী করদাতা, অনলাইন রিটার্ন দাখিল বুথে করদাতাদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

ষষ্ঠ দিনে মেলায় গতবারের মেলার ষষ্ঠ দিনের চেয়ে কর আদায় বেড়েছে ৭ দশমিক ৩৬ শতাংশ। রিটার্ন জমার পরিমাণ বেড়েছে ২১ শতাংশের মতো। সেবা নিয়েছেণ ৩১ দশমিক ৪১ শতাংশ বেশি মানুষ।

রোববার নতুন ইটিআইএন খুলেছেন ৭ হাজার ১০৭ জন।

সবমিলিয়ে ছয় দিনে কর আদায় হয়েছে এক হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার টাকা। 

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ।

মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস রয়েছে।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বৃদ্ধি পাচ্ছে। ২০১৮ সালে দেশব্যাপী সর্বাধিকসংখ্যক ভেন্যুতে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এবারের মেলার শ্লোগান হচ্ছে, ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন।’ আর প্রতিপাদ্য হচ্ছে  ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’

সমাপনী অনুষ্ঠান

১৩ নভেম্বর রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত।সোমবার সন্ধ্যা ৭টায় সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিন হবে। সে অনুষ্ঠানেও উপস্থিত প্রধান আতিথি থাকবেন মুহিত।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া সমাপণী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।