বিদ্যুৎ পেল সন্দ্বীপ

সাবমেরিন কেবলের মাধ্যমে জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডে যুক্ত হল সন্দ্বীপ; বঙ্গোপসাগরের বুকে এই দ্বীপ উপজেলায় জ্বললো নতুন আশার ‘আলো’।

ফয়সাল আতিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2018, 02:43 PM
Updated : 16 Nov 2018, 02:56 PM

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানায়, বৃহস্পতিবার বিকাল ৫টায় জাতীয় গ্রিড থেকে সাবমেরিন কেবলের মাধ্যমে সন্দ্বীপে প্রথমবারের মত বিদ্যুৎ সরবরাহ করা হয়।

চট্টগ্রাম জেলার দ্বীপ উপজেলা সন্দ্বীপে প্রায় চার লাখ মানুষের বসবাস। বারবার ভাঙ্গনের কবলে পড়ে আয়তনে ছোট হয়ে আসা এই দ্বীপ এতদিন একপ্রকার বিদ্যুৎ সুবিধার বাইরেই ছিল।

পিডিবির তথ্য অনুযায়ী, এতদিন স্থানীয় পর্যায়ে তেলভিত্তিক জেনারেটরের মাধ্যমে উপজেলা সদরের শ চারেক গ্রাহককে সীমিত আকারে বিদ্যুৎ দেওয়া যেত। শহরাঞ্চলে যে বিতরণ লাইন রয়েছে তার বিদ্যুৎ গ্রহণের ক্ষমতা তিন মেগাওয়াটের মত।

পিডিবির জনসংযোগ বিভাগের পরিচালক সাইফুল হাসান চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চট্টগ্রামের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নের অংশ হিসেবে সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৫ কিলোমিটার এলাকায় সাগরের নিচ দিয়ে সাবমেরিন কেবল টানা হয়েছে। গত ২২ মাস ধরে প্রায় ১৪৫ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হয়েছে এ প্রকল্প।

এই সাবমেরিন কেবলের সঞ্চালন ক্ষমতা ৫০ মেগাওয়াট জানিয়ে সাইফুল বলেন, জাতীয় গ্রিডে যুক্ত হওয়ার পর এখন কয়েক ধাপে সন্দ্বীপের শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হবে।

উচ্ছ্বসিত দ্বীপবাসী আশা করছে, জাতীয় গ্রিডের বিদ্যুৎ পেয়ে শিল্প-কারখানা স্থাপনসহ তাদের নাগরিক জীবনে ঘটবে ব্যাপক উন্নয়ন।

সন্দ্বীপের পৌর মেয়র জাফর উল্ল্যা টিটু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালে সন্দ্বীপে এসে দ্বীপবাসীকে শতভাগ বিদ্যুৎ দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন এটা তারই প্রতিফলন।

“বিশাল সাগর পাড়ি দিয়ে জাতীয় গ্রিডের যে বিদ্যুৎ সন্দ্বীপে এসেছে এটা দ্বীপবাসীর জন্য পরম আনন্দের এবং বিশাল পাওয়া।”