ভারত থেকে আসছে ৩০০ দোতলা বাস

ভারতের অশোক লেল্যান্ডের কাছ থেকে ৩০০টি দোতলা বাস কেনার প্রস্তাবে সায় দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2018, 03:38 PM
Updated : 1 August 2018, 03:38 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে ক্রয় কমিটির সভায় এসব গাড়ি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফিজুর রহমান পরে সাংবাদিকদের বলেন, ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় ‘বিআরটিসির জন্য দ্বিতল, একতলা এসি ও নন-এসি বাস সংগ্রহ’ প্রকল্পের আওতায় ১০ শতাংশ যন্ত্রাংশ ও অন্যান্য সংশ্লিষ্ট সেবাসহ ৩০০টি দোতলা বাস ভারতের অশোক লেল্যান্ড সরবরাহ করবে।

এতে ব্যয় হবে ২৩৯ কোটি ৬ লাখ টাকা।

এছাড়া সভায় ২০১৯ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সনের ১০ কোটি ৩৮ লাখ ৪ হাজার ১১০টি বই মুদ্রণ, বাঁধাই, সরবরাহে ৯৮টি লটে বিভিন্ন প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে ব্যয় হবে ৩৭৬ কোটি ৯১ লাখ টাকা।

২০১৯ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সনের ইবতেদায়ী, দাখিল, এসএসসি, দাখিল ভোকেশনাল এবং কারিগরির (ট্রেড বই) ৮ কোটি ৩২ লাখ ৮৪ হাজার ১২৬টি বই ১৩৯ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে মুদ্রণ, বাঁধাই ও সরবরাহে ১৩২টি লটে বিভিন্ন মুদ্রণ প্রতিষ্ঠানকে কাজ দিয়েছে ক্রয় কমিটি।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন ও নিবিড়করণ প্রকল্পের আওতায় ৩০ কিলোমিটার সাবমেরিন ও ভূ-গর্ভস্থ কেবল ক্রয়ের কাজ পেয়েছে বাংলাদেশের এম এম করপোরেশন। এতে ব্যয় হবে ২৩ কোটি ৯৮ লাখ টাকা।

যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পে দুটি প্যাকেজের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য একটি প্রস্তাব কমিটিতে উঠলেও তা ফেরত পাঠানো হয়েছে।

মোস্তাফিজুর জানান, ওই প্রস্তাবগুলো ফের মূল্যায়ন করে কমিটিতে তুলতে বলা হয়েছে।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ‘কম্প্রিহেনসিভ নন-ইন্টুসিভ ইন্সপেকশন প্রোজেক্ট আন্ডার পাবলিক-প্রাইভেট পাটনারশিপ’ শীর্ষক প্রকল্পের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

মোস্তফিজুর বলেন, “এই প্রকল্পের আওতায় কাস্টমসের রাজস্ব আদায়ের জাগয়াগুলোতে স্ক্যানার বসানো হবে। কন্টেইনারগুলো স্ক্যানারের মাধ্যমে যাচাই করা হবে, এখন এই কাজটি ম্যানুয়ালি করা হয়।”

পিপিপি ভিত্তিতে স্ক্যানার বসানোর কাজ করা হবে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, তার আগে সম্ভব্যতা যাচাই করে উন্মুক্ত দরপত্র আহ্বান করতে হবে।