৬% সুদে সরকারি আমানত পাবে বেসরকারি ব্যাংক

ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর অলস টাকা থেকে ৬ শতাংশ সুদে আমানত পাবে বেসরকারি ব্যাংকগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2018, 06:20 PM
Updated : 2 July 2018, 06:21 PM

সোমবার দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে সরকারি ব্যাংকগুলোর প্রধানদের বৈঠকে (ব্যাংকার্স মিটিং) এ বিষয়ে আলোচনা হয়।

পরে গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠকে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের প্রধানরা ৬ শতাংশ সুদে আমানত যোগাতে সম্মত হন।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান এ বিষয়ে বলেন, “তারা (রাষ্ট্রায়ত্ত ব্যাংক) সিদ্ধান্ত নিয়েছে এটি বাস্তবায়ন করবে, এরই মধ্যে দুই-একটি ব্যাংক শুরু করেছে, বাকিরাও বলেছে শুরু করবে।”

ব্যাংক ঋণে সুদের হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনার বিষয়েও বৈঠকে সব ব্যাংকের প্রতিনিধিরা সম্মত হয়েছেন বলে জানান ডেপুটি গভর্নর।

তিনি বলেন, “এরই মধ্যের কয়েকটি ব্যাংক সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনার কাজ শুরু করেছে, বাকি যারা করেনি তারাও সম্মতি জানিয়েছেন। তারা এখন নিজেদের বোর্ডের সাথে বসে এ সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে আলোচনা করবেন।”

আবু হেনা মোহাম্মদ রাজী হাসান

 

গত ১৪ এপ্রিল বেসরকারি ব্যাংক মালিকদের সঙ্গে এক বৈঠকে ঋণের সুদের হার ১০ শতাংশের নিচে (সিঙ্গেল ডিজিট) নামিয়ে আনতে ব্যাংক মালিকদের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর ২০ জুন বৈঠক করে ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)।

বেসরকারি ব্যাংকগুলো যেন সুদের হার কমাতে পারে সে জন্য তাদেরকে আরও সুবিধা দিতে গত জুনে প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি রাখার নিয়মে ছাড় দেওয়ার ঘোষণা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

সোমবারের বৈঠক প্রসঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, “ব্যাংকের চেয়ারম্যানরা ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। ঠিকমত এই সিদ্ধান্ত বাস্তবায়নের পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।”

তিনি বলেন, “বাংলাদেশ ব্যাংক বলেছে, সুদের হার সিঙ্গেল ডিজিটে আনতে ব্যাংকগুলোকে প্রয়োজনে সহযোগিতা করা হবে। সে কারণে বেঁধে দেওয়া ঋণ-আমানত অনুপাত সীমা কিছুটা শিথিল করাসহ নমনীয় থাকার আশ্বাস পাওয়া গেছে।”

মাহবুবুর রহমান

 

মাহবুবুর রহমান বলেন, ঢাকা ব্যাংক এরই মধ্যে সুদের হার কমিয়ে এনেছে, অন্যরাও সুদ কমিয়ে আনবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর হাতে অলস (যে অর্থ বিনিয়োগে আসেনি) টাকার পরিমাণ ২৫ হাজার কোটি টাকার বেশি। সেই অর্থ থেকে বেসরকারি ব্যাংকে আমানত রাখার জন্য এতদিন ৭ থেকে ৯ শতাংশ সুদ পেত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো।

ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে আনতে চাপের মুখে থাকা বেসরকারি ব্যাংক মালিকরা রাষ্ট্রায়ত্ত আমানতের জন্য সুদের হার কমিয়ে আনার দাবি জানিয়ে আসছিলেন।

সরকারি ব্যাংক থেকে ৮ বা ৯ শতাংশ হার সুদে আমানত নিয়ে বাণিজ্যিক খাতে এক অংকের সুদে ঋণ দেওয়া তাদের জন্য কঠিন।

বেসরকারি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সোমবার রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক থেকে ৯ শতাংশ সুদে ১২০ কোটি টাকা আমানত নেওয়ার সব প্রস্তুতি শেষ করলেও ব্যাংকার্স মিটিংয়ের সিদ্ধান্তের প্রেক্ষিতে তারা ওই অর্থ আর নেয়নি।