সৎ থেকে কর আহরণে মনোযোগী হোন: এনবিআর চেয়ারম্যান

নিজেরা সৎ থেকে কর আহরণে মনোযোগী হতে কর কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2018, 07:42 PM
Updated : 19 Feb 2018, 07:42 PM

সোমবার ঢাকা কর অঞ্চল-১ পরিদর্শনে গিয়ে তিনি এ আহ্বান জানিয়ে বলেন, “কর আদায়ে কর্মকর্তাদের অসদাচরণ, করদাতাদের ভয় আর অনীহা থেকে কম কর দেওয়ার প্রবণতা দেখা যায়।

“সততার ওপর রেভিনিউ আদায় অনেকাংশে নির্ভর করে।”

রাজধানীর সেগুনবাগিচার ১২তলা সরকারি ভবনের কর অঞ্চল-১ পরিদর্শনে যান তিনি। এরপর সেখানকার সম্মেলন কক্ষে দপ্তরের কর্মকর্তাদের ‘ক্যাপাসিটি ব্লিডিং প্রোগ্রামের’ আওতায় উৎসে কর কর্তন বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন এনবিআর চেয়ারম্যান।

মোশাররফ বলেন, “আমাদের ট্যাক্স নেট বাড়ানোর অপার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে জরিপের মাধ্যমে যারা কর আওতার বাইরে রয়েছে তাদের করের আওতায় আনা, উৎসে করের মনিটরিং বৃদ্ধি করা যেতে পারে। কর আদায়ের বাস্তবভিত্তিক পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। কর আহরণে কর্মকর্তাদের মনোযোগী হতে হবে।”

তিনি বলেন, “রেভিনিউ গ্রোথ বর্তমানে একটি স্বাভাবিক ব্যাপার। প্রতিবছরই রেভিনিউ গ্রোথ বাড়ছে। এ রেভিনিউ গ্রোথ বাড়ানোর ক্ষেত্রে কর্মকর্তাদের কৃতিত্ব বেশি।”

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে কর্মকর্তাদের সর্বোচ্চ চেষ্টা করার আহ্বান জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, “কর কর্মকর্তাদের অভ্যন্তরীণ সক্ষমতা বৃদ্ধি, জরিপ আর মনিটরিংয়ের মাধ্যমে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।”

কর অঞ্চল-১ এর কমিশনার আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআর সদস্য (অডিট ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন) মীর মুস্তাক আলী বিশেষ অতিথির বক্তব্য দেন। সঞ্চালনা করেন কর অঞ্চল-১ ঢাকার অতিরিক্ত কমিশনার লুৎফুল আজিম।

প্রশিক্ষণে উপ-কর কমিশনার, সহকারী কর কমিশনার, অতিরিক্ত সহকারী কর কমিশনার ও কর পরিদর্শক পর্যায়ের মোট ৩২ জন কর্মকর্তা অংশ নেন।