চীনা অর্থনৈতিক অঞ্চল স্থাপনে চুক্তি

চট্টগ্রামের আনোয়ারায় ৭৮৩ একর জমিতে চায়না ইকনোমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন স্থাপনে অংশীদারী চুক্তি স্বাক্ষর হয়েছে বাংলাদেশ এবং চীনের মধ্যে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2017, 12:29 PM
Updated : 15 June 2017, 12:29 PM

জি টু জি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) ভিত্তিতে স্বাক্ষরিত এই চুক্তিতে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং চীন সরকারের পক্ষে ছিল চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং চায়না হারবারের ভাইস প্রেসিডেন্ট শেন চোয়ান সোং চুক্তিতে স্বাক্ষর করেন।

বৃহস্পতিবার রাজধানীর কাওরানবাজার বিডিবিএল ভবনে বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে বেজা।    

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব কামাল আবু নাসের চৌধুরী।

চুক্তি অনুযায়ী প্রস্তাবিত এই অর্থনৈতিক অঞ্চলে ফার্মাসিউটিক্যাল, গার্মেন্ট, টেলিযোগাযোগ, কৃষিনির্ভর শিল্প কারখানা, রাসায়নিক দ্রব্য, ডিজিটাল যন্ত্রাংশ, প্লাস্টিক পণ্য, আইটি ও আইটি সম্পর্কিত কারখানা স্থাপন করা হবে।

বিবৃতিতে বলা হয়, ২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী চীন সফরের সময় সে দেশের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে পৃথক একটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছিল। এর ধারাবাহিকতায় ২০১৬ সালের জুনে বেজা এবং চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্বারক এবং অক্টোবরে রাষ্ট্রপতির চীন সফরের সময় আরেকটি চুক্তি হয়।

অর্থনৈতিক অঞ্চল হিসেবে যে স্থানটিকে বেছে নেওয়া হয়েছে তার পাশে কোরিয়ান ইপিজেড এবং কাফকো অবস্থিত। কর্ণফুলী টানেল প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রাম বন্দরের সাথে এর দূরত্ব হবে মাত্র তিন কিলোমিটার।