খাদ্য ও কৃষি নীতিতে পরিবর্তন আসছে: অর্থমন্ত্রী

খাদ্য ঘাটতির দেশ থেকে উদ্বৃত্তের দেশে পরিণত হওয়ায় বাংলাদেশের খাদ্য ও কৃষি নীতিতে পরিবর্তন আসছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 08:51 PM
Updated : 24 May 2016, 08:51 PM

মঙ্গলবার বেসরকারি টেলিভিশন চ্যানেল আই’র বার্তা প্রধান শাইখ সিরাজের পক্ষ থেকে কৃষি বাজেটের সুপারিশমালা দিতে গেলে মন্ত্রী এ কথা বলেন।

কৃষি বাজেট নিয়ে আলোচনার এক পর্যায়ে বাংলাদেশের উৎপাদিত খাদ্যে উদ্বৃত্ত থাকার উল্লেখ করে মুহিত বলেন, “এর ফলে আমাদের খাদ্য এবং কৃষি নীতিতে খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের কাজ করার আছে।

“দুটোতেই নতুন করে সারা ব্যবস্থাটি সাজাতে হবে। একটা উদ্বৃত্ত দেশের নীতি একটা ঘাটতি দেশের মতো হতে পারে না।”

এজন্য দুই মন্ত্রণালয়ের মন্ত্রীকে আলোচনার জন্য ডাকবেন জানিয়ে তিনি বলেন, “সেটাতে সময় লাগবে। সাময়িকভাবে আমাকে নিজেই একটা সিদ্ধান্ত নিতে হয়েছে। সেই সিদ্ধান্ত ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন।”

উদ্বৃত্ত দেশ হিসাবে এখন কৃষিতে ভর্তুকি আগের চেয়ে বেশি দিতে চান অর্থমন্ত্রী।

এবারের বাজেটে কৃষি ভর্তুকি বাড়ছে কি না-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “অব্যাহত থাকছে। তবে বাড়ছে কি-না, সেটা বাজারের উপর নির্ভর করে। সারের দাম কমলে ভর্তুকি কমবে। আন্তর্জাতিক বাজারে সারের দাম যদি খুব বেশি বেড়ে যায়, তাহলে সেটাকে একটা লেভেলে রাখতে আমাদেরকে ভর্তুকি বাড়াতে হবে।”

এবার ভুট্টা কেনার ব্যবস্থা করার কথা বললেও স্টোরেজসহ অন্যান্য বিষয় জড়িত থাকায় কবে নাগাদ সেটা শুরু করা যাবে-তা এখনই বলা যাচ্ছে না বলে জানান মন্ত্রী।

পোল্ট্রি খাতে বীমা ও ঋণের ব্যবস্থা করা, কৃষি খাতের সুবিধা পোল্ট্রি ও ফিশারিজেও ব্যবস্থা করা, কৃষির যান্ত্রিকীকরণ করা, কৃষকের স্বার্থ সংরক্ষণে দেশে উৎপাদিত ফল, সবজির মতো পণ্য বাজারে আসার পূর্বে একই ধরনের আমদানিকৃত পণ্য বাজারে ঢুকতে না দেওয়া, কৃষি ঋণে দুর্নীতি বন্ধ করার মতো বেশ কিছু সুপারিশ করেন শাইখ সিরাজ।

এবার বাজেট বিষয়ক চ্যানেল আই’র অনুষ্ঠান ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ ছয়টি স্থানে করা হয়েছে। এগুলো হচ্ছে চট্টগ্রামের সদ্বীপ, মৌলভীবাজার, মুন্সীগঞ্জ, জামালপুরের মাদারগঞ্জ, কুমিল্লার নাঙ্গলকোট ও নীলফামারী।

এই সব জায়গায় কৃষকের সাথে কথা বলে একটি লিখিত সুপারিশমালা মন্ত্রীর হাতে তুলে দেন শাইখ সিরাজ।