ডেপুটি গভর্নর নিয়োগ: রোববার বিজ্ঞাপন দিচ্ছে সার্চ কমিটি

কোনো মহলের সুপারিশ বিবেচনায় নিয়ে নয় বরং যোগ্যতা যাচাই-বাছাই করেই বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নিয়োগের সুপারিশ করা হবে বলে জানিয়েছে এ কাজে সরকার গঠিত সার্চ কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2016, 01:28 PM
Updated : 24 March 2016, 01:28 PM

আগামী রোববার এ পদে আগ্রহীদের আবেদনের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হবে বলেও বৃহস্পতিবার প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের জানিয়েছেন সার্চ কমিটির প্রধান কাজী খলীকুজ্জমান আহমদ।

তিনি বলেন, “আজকে আমাদের সার্চ কমিটির প্রথম সভা ছিল। আমরা আলোচনা করলাম কী কী যোগ্যতা, অভিজ্ঞতার নিরীখে আমরা ডেপুটি গভর্নর নিয়োগের সুপারিশ করব।

“আগামী রোববার এই পদে আগ্রহীদের আবেদনের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ১৩ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা আবেদন করার সুযোগ পাবেন। এরপর তাদের অভিজ্ঞতা ও যোগ্যতা যাচাই বাছাই করে আমরা সরকারের কাছে সুপারিশ করব।”

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান খলীকুজ্জমান বলেন, “একথা আপনাদের বলতে পারি- আমাদের কমিটি কোনো সুপারিশকৃত ব্যক্তিকে ডেপুটি গভর্নর নিয়োগের জন্য সুপারিশ করবে না।”

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার মজুদ থেকে অর্থ লোপাটের ঘটনায় ১৫ মার্চ আতিউর রহমান গভর্নর পদ থেকে পদত্যাগ করলে সরকার ওইদিনই দুইজন ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলাতানাকে অব্যহতি দেয়।

পরদিন সাবেক অর্থসচিবকে গভর্নর পদে সরকার নিয়োগ দিলেও ডেপুটি গভর্নর পদ দুটি খালিই রয়েছে। এই শুন্য পদ পূরণে সরকার তার পরদিন ১৭ মার্চ খলীকুজ্জমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি সার্চ কমিটি গঠন করে।    

ওই কমিটিতে গভর্নর ফজলে কবির, বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস রয়েছেন।

সার্চ কমিটি ডেপুটি গভর্নর নিয়োগ দিতে পারে না। আগ্রহীদের মান বিবেচনা করে সরকারকে সুপারিশ করতে পারে মাত্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক