ধনীদের সম্পদ করে ‘ছাড়’

বিত্তশালী ব্যক্তি করদাতাদের কাছ থেকে নিট সম্পদের ভিত্তিতে সারচার্জ আদায় করা হয়। গত কয়েক বছর ধরে বিধানটি কার্যকর রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 10:44 AM
Updated : 1 June 2023, 10:44 AM

আগামী অর্থবছরের বাজেটে সম্পদ কর আহরণে ধনীরা কিছুটা ছাড় পেয়েছেন।

চলতি অর্থবছরে তিন কোটি টাকার সম্পদ থাকলেই তার কাছ থেকে সম্পদ কর বা সারচার্জ নেওয়া হলেও আগামী অর্থবছর থেকে নূন্যতম সীমা চার কোটি টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে বাজেট প্রস্তাব করেছেন তাতে বলা হয়েছে, কারও সম্পদমূল্য চার কোটি টাকা পার হলেই তার কাছ থেকে সম্পদের জন্য ১০ শতাংশ হারে সারচার্জ দিতে হবে।

যাদের সম্পদমূল্য ৫০ কোটি টাকা ছাড়িয়ে যাবে তাদেরকে ৩৫ শতাংশ সম্পদ কর দিতে হবে বলেও প্রস্তাব করেছেন তিনি।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, বিত্তশালী ব্যক্তি করদাতাদের কাছ থেকে নিট সম্পদের ভিত্তিতে সারচার্জ আদায় করা হয়। গত কয়েক বছর ধরে বিধানটি কার্যকর রয়েছে।

ব্যক্তি করদাতার সারচার্জ সমাজের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে আয় ও সম্পদ এর সুষম বণ্টন নিশ্চিত করে বলেও উল্লেখ করেন তিনি।

এই সারচার্জ আরোপের ন্যূনতম সীমা বাড়ানোর যুক্তি হিসেবে ‘সারচার্জ আহরণের বিধান পরিচালন সহজ করা এবং মধ্যবিত্তের করভার লাঘবের’ কথা তুলে ধরেছেন মন্ত্রী।

এই সারচার্জ আয়করের বাইরে। এবার বাজেটে করমুক্ত আয় সীমা করা হয়েছে সাড়ে তিন লাখ টাকা।

সাড়ে তিন লাখ টাকা থেকে আয় এক লাখ টাকা বেশি আয় হলে ৫ শতাংশ, তিন লাখ টাকা বেশি হলে ১০ শতাংশ, চার লাখ টাকা বেশি হলে ১৫ শতাংশ, ৫ লাখ টাকা বেশি হলে ২০ শতাংশ এবং অবশিষ্ট টাকার ওপর ২৫ শতাংশ হারে কর দিতে হবে।