ভোটে শৃঙ্খলা রাখতে প্রয়োজনে সর্বোচ্চ ব্যবস্থা: বিজিবি মহাপরিচালক

নাশকতা বা বিশেষ কাজে প্রয়োজনে বিজিবির ডগ স্কোয়াডও কাজ করবে বলে জানিয়েছেন মহাপরিচালক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2023, 09:26 AM
Updated : 30 Dec 2023, 09:26 AM

নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষা এবং ভোটারদের নিরাপদে ভোটদানের পরিবেশ করে দিতে চট্টগ্রাম অঞ্চলে ১৭৭ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন এ বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম নাজমুল হাসান।

শনিবার নগরীর জিইসি মোড়ে বিজিবির ক্যাম্প পরিদর্শন করে সাংবাদিকের তিনি এ কথা বলেন।

নির্বাচনি পরিবেশ ঠিক রাখা 'পবিত্র দায়িত্ব' মন্তব্য করে বিজিবি মহাপরিচালক বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে বিজিবির পক্ষ থেকে ‘সর্বোচ্চ ব্যবস্থা’ নেওয়া হবে।

নির্বাচন ঘিরে শুক্রবার থেকে সারাদেশে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি নেমেছে মাঠে। সাধারণত প্রতি প্লাটুনে ৩০ জন বিজিবি সদস্য থাকেন।

Also Read: ভোটের মাঠে নেমেছে ১১৫১ প্লাটুন বিজিবি

Also Read: চট্টগ্রামের ১৫টি আসনে বিজিবি মোতায়েন

আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ হবে। ভোটের আগে-পরে ১৩ দিন পুলিশ-র‌্যাব-সশস্ত্রবাহিনীর সঙ্গে মাঠে থাকবেন বিজিবি সদস্যরা।

মেজর জেনারেল নাজমুল বলেন, "নির্বাচনের আগে আইনশৃঙ্খলার যাতে অবনতি না হয়, কোনো নাশকতা যাতে না হয় এবং ভোট দেওয়ার জন্য লোকজন উৎসাহিত হয়, নিরাপদে ভোটকেন্দ্রে আসতে পারে, জীবন ঝুঁকিমুক্ত হয়, সে বিষয়গুলো অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি আমরা নিশ্চিত করব।"

নির্বাচনে যাতে কোনো সহিংসতা না হয়, আইনশৃঙ্খলার অবনতি না হয়, সেসব বিষয় মাথায় রেখে বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করবেন বলে জানান মহাপরিচালক।

তিনি বলেন, "মূলত আমরা মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকব। তারপরও যদি কোথাও আইনশৃঙ্খলার অবনতি বা কিছু হয়, রিটার্নিং অফিসার বা প্রিজাইডিং অফিসারের কোনো চাহিদা থাকে এবং ভোটকেন্দ্রের মধ্যে যদি পরিস্থিতির অবনতি হয়, আমাদের সহযোগিতা চায়, সেখানে আমাদের লোক যাবে এবং আইনশৃঙ্খলা রক্ষার কাজ করবে।"

ভোট গণনার সময়েও নির্বাচনি কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতে বিজিবির সদস্যরা দায়িত্ব পালন করবেন বলে জানান নাজমুল হাসান।

তিনি বলেন, "নাশকতা বা বিশেষ কাজে প্রয়োজনে বিজিবির ডগ স্কোয়াডও কাজ করবে।”

এক প্রশ্নের জবাবে মেজর জেনারেল নাজমুল বলেন, "আমাদের একটাই উদ্দেশ্য, নির্বাচন যেন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। কোথাও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে বিজিবির পক্ষ থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে যাতে সাধারণ লোকজন নিরাপদে তাদের ভোট দিতে পারেন।"

বিজিবি সদস্যদের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবে জানিয়ে তিনি বলেন, "কেউ আইনশৃঙ্খলারি অবনতি ঘটালে আমরা অবশ্যই ব্যবস্থা নেব।"