চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে খাবারের দাম বাড়ানোর প্রতিবাদে অবস্থান

“খাবারের মান উন্নত করার জন্যই দাম বাড়ানো হয়েছে," বলেন আলাওল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ফরিদুল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 02:53 PM
Updated : 24 March 2023, 02:53 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে খাবারের দাম বাড়ানোর প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরা। এর আগে তারা শহীদ মিনারে অবস্থান নিয়েছিলেন।

শহীদ আব্দুর রব হলের আবাসিক শিক্ষার্থী আব্দুল আল মুমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের সাথে কোনোরকম আলোচনা না করে হঠাৎ করে হলের খাবারের দাম বাড়ানো হয়েছে। কথা ছিল- খাবারের দাম বাড়লে মানও বাড়বে। কিন্তু গতকাল সেহেরি খেতে গিয়ে দেখলাম, সেই নিম্নমানের খাবার।”

গত বুধবার প্রভোস্ট কমিটির সভায় ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি’ বিবেচনায় নিয়ে খাবারের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। আগে হলে প্রতি বেলার খাবারের দাম ছিল ২৫ টাকা, যা বৃহস্পতিবার থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। সেহেরির খাবারের দাম গতবছর ছিল ৫০ টাকা, এ বছর তা ৬০ টাকা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নুরুল আজিম সিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শিক্ষার্থীদের দাবির বিষয়ে উপাচার্যের সঙ্গে কথা হয়েছে। এ নিয়ে বিভিন্ন হলের প্রভোস্টদের সঙ্গে নিয়ে আলোচনা হবে।

বিশ্ববিদ্যালয়ের আলাওল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ফরিদুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশের যেকোনো শহরের চেয়ে চট্টগ্রামে লিভিং কস্ট বেশি। এখন শিক্ষার্থীরা যদি আমাদের সাথে আলোচনায় বসতে চায়, আমার বিশ্বাস-তাদের বুঝিয়ে বললে তারা বুঝবে।"

দাম বাড়লেও সেই অনুযায়ী মান বাড়েনি-শিক্ষার্থীদের এ অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “হয়তো কিছু কিছু হলে খাবারের মান ঠিক ছিল না। তবে এ বিষয়ে আমরা কোনো আপস করব না, খাবারের মান উন্নত করার জন্যই দাম বাড়ানো হয়েছে।"