চট্টগ্রামে ‘স্মার্ট’ স্কুল বাস: শিক্ষার্থীদের অবস্থান জানা যাবে এসএমএসে

এ সেবার আওতায় জানুয়ারিতে নগরীর বিভিন্ন রুটে ১০টি বাস চালানো হবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 05:02 PM
Updated : 27 Nov 2023, 05:02 PM

চট্টগ্রামে স্কুল শিক্ষার্থীদের আনা নেওয়ায় চালু হয়েছে স্মার্ট বাস সার্ভিস।

সোমবার দুপুরে ডিজিটাল হাজিরা যন্ত্রের সামনে স্মার্ট কার্ড ব্যবহার করে স্মার্ট বাস সেবার চালুর যাত্রা করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

উদ্বোধনের দিন নগরীর ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন শিক্ষার্থী স্মার্ট কার্ড চেপে বাসে করে চলাচল করেন।

মঙ্গলবার সকালে শিক্ষার্থীদের নিয়ে বাসটি সড়কে চলাচল করবে। চলতি বছরের জন্য বাসগুলোতে প্রতি শিক্ষার্থী ৫ টাকা মূল্যে যাতায়াত সুবিধা পাবে বলে জেলা প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জেলা প্রশাসনের এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকরা দুশ্চিন্তা মুক্ত থাকতে পারবেন বলে মনে করেন বিভাগীয় কমিশনার। এটি নগরীতে যানজট কমাতেও ভূমিকা রাখবে বলে তার মত।

এ সেবার আওতায় আগামী জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষে নগরীর বিভিন্ন রুটে ১০টি বাস চালানোর পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। সোমবার শুরুতে একটি বাস উদ্বোধন করা হয়েছে।

এসব বাসে যাতায়াতকারী শিক্ষার্থীদের অভিভাবকরা ঘরে বসেই এসএমএসের মাধ্যমে তাদের সন্তানের স্কুলে যাওয়া ও আসার তথ্য পাবেন। এজন্য এটিকে এমন নাম দেওয়া হয়েছে বলে জানান কর্মকর্তারা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক জানান, নগরের ১০টি স্কুল বাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি, ডিজিটাল হাজিরা ডিভাইস ও আইপি ক্যামেরা স্থাপন করে এসব বাসকে ‘স্মার্ট’ করা হয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা বাসে উঠে বা নামার সময় হাজিরা যন্ত্রের সামনে স্মার্ট কার্ড চাপ দিলেই খুদে বার্তা যাবে অভিভাবকদের মোবাইলে। এছাড়া ঘরে বসেই জিপিএস ট্যাকিং ও সিসিটিভি ক্যামেরার মাধ্যমে বাস ও শিক্ষার্থীর অবস্থানও দেখতে পারবেন অভিভাবকরা।

চট্টগ্রামের ডিসি আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সাংবাদিকদের বলেন, এ উদ্যোগকে টেকসই প্রকল্প হিসেবে গড়ে তোলা সম্ভব হবে। নগরের পতেঙ্গা-হালিশহর এলাকার শিক্ষার্থীদের কথা মাথায় রেখে জানুয়ারি থেকে আরও ১০টি বাস নামানোর পরিকল্পনা রয়েছে।

গত অক্টোবরে স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ-২০২৩ এর আওতায় প্রথম পুরষ্কার পায় এ প্রকল্প।

গত ১৮ অক্টোবর ঢাকার আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত শেখ রাসেল দিবসের উদ্বোধন ও শেখ রাসেল পদক-২০২৩ প্রদান অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কারের ৮০ লাখ টাকার চেক গ্রহণ করেন চট্টগ্রামের ডিসি আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

এদিন উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন রাশেদ মোস্তফা, জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল।

Also Read: সেরা উদ্ভাবনী উদ্যোগের পুরস্কার পেল চট্টগ্রামের ‘স্মার্ট স্কুল বাস’