চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন নেওয়া শুরু

এবার ইউনিট প্রতি আবেদন খরচ বেড়েছে ১০০ টাকা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 02:26 PM
Updated : 30 March 2023, 02:26 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। 

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া আবেদনের সময়সীমা ১২ এপ্রিল। তবে ১৪ এপ্রিল রাত ১২টা পর্যন্ত আবেদন ফি জমা দেওয়া যাবে। গতবারের তুলনায় এবার ইউনিট প্রতি আবেদন ফি ১০০ টাকা বাড়িয়ে ৯৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নাসিম হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে অংশগ্রহণকারীদের সংখ্যা দেখে কয় শিফটে পরীক্ষা হবে তা ঠিক করা হবে। তাই প্রতি ইউনিটের জন্য দুইদিন করে সময় রাখা হয়েছে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ১৬ মে জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়েই শুরু হবে এ বছরের ভর্তি পরীক্ষা।

এরপর ১৮ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট, ২২ মে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভা, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এছাড়াও চারুকলা, নাট্যকলা এবং সংগীত বিভাগের অন্তর্ভুক্ত ‘বি-১’ ও ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্স বিভাগের অন্তর্ভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা যথাক্রমে ২৪ মে ও ২৫ মে অনুষ্ঠিত হবে।

এ বছর ‘এ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৮ দশমিক ২৫ করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ ৮ হলেই আবেদন করা যাবে ‘বি’, ‘বি-১’ এবং ‘সি’ ইউনিটে। মোট জিপিএ ৭.৫০ হলে আবেদন করা যাবে ‘ডি’ ইউনিটে। উপ-ইউনিট ‘ডি-১’ এর জন্য জিপিএ লাগবে ৬।

গতবছরের মতো এবারও ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ থেকে ২০ নম্বর যোগ হবে।

প্রায় তিনবছর বন্ধ রেখে এ বছর আবার শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর কেটে নেওয়া হবে।