মোবাইল কোম্পানির নামে ফেইসবুকে পেইজ খুলে প্রতারণা

ফেইসবুক পেইজ ও ওয়েবসাইট ব্যবহার করে গ্রাহকদের সাথে কেউ প্রতারণা করছে বলে সম্প্রতি র‌্যাবের কাছে অভিযোগ করে ‘রিয়েলমি’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 10:33 AM
Updated : 24 July 2022, 10:33 AM

ফেইসবুকে মোবাইল কোম্পানির নামে পেইজ খুলে কম দামে ফোন বিক্রির চটকদার বিজ্ঞাপন দিয়ে টাকা আত্মসাতের অভিযোগে এক কলেজ ছাত্রকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে র‌্যাব।

রোববার ভোরে চট্টগ্রাম নগরীর উত্তর পতেঙ্গা এলাকা থেকে ওই যুবককে গ্রেপ্তার করা হয়। তার আগে নোয়াখালীতে তার বাসায় অভিযান চালিয়ে র‌্যাব বিভিন্ন ধরনের সরঞ্জাম ও নগদ টাকা জব্দ করে।

গ্রেপ্তার যুবকের নাম মো. মশিউর রহমান (১৯); এইচএসসি প্রথম বর্ষের এ শিক্ষার্থীর বাড়ি নোয়াখালীর সুবর্ণচর উপজেলায়। সুধারাম থানা এলাকায় বাসা ভাড়া নিয়ে তিনি এ ধরনের প্রতারণার কাজ করতেন বলে র‌্যাবের ভাষ্য।

র‌্যাব-৭ এর উপ-অধিনায়ক মেজর মো. রেজওয়ানুর রহমান রোববার চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে বলেন, “মশিউর বিভিন্ন মোবাইল কোম্পানির নামে ভুয়া ফেইসবুক ও ওয়েব পেইজ খুলে কম দামে মোবাইল বিক্রির চটকদার বিজ্ঞাপন দিতেন। সাধারণ লোকজন প্রলোভনে পড়ে বিজ্ঞাপনে দেওয়া নম্বরে টাকা পাঠাতেন।

“টাকা পেয়ে মশিউর তার ব্যবহার করা মোবাইল ফোন ও পেইজটি বন্ধ করে রাখতেন এবং নতুন আরেকটি পেইজ খুলতেন। এভাবে করে সে বিভিন্ন জনের কাছ থেকে অন্তত ২৪ লাখ টাকা আত্মসাৎ করেছেন।”

মেজর রেজওয়ানুর জানান, মশিউর নোয়াখালীর একটি কলেজের এইচএসসি প্রথম বর্ষের শিক্ষার্থী। কয়েক মাস আগে তিনি অনলাইনে ওয়েব পেইজ খোলার শেখেন। এরপর সেই ‘জ্ঞান’ কাজে লাগিয়ে প্রতারণা শুরু করেন।

র‌্যাব-৭ তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্রেতাদের অভিযোগের প্রেক্ষাপটে সম্প্রতি মোবাইল কোম্পানি ‘রিয়েলমি’ তাদের ফেইসবুক পেইজে সতর্কতামূলক একটি পোস্ট দেয়।

পাশাপাশি র‌্যাবের কাছে তারা অভিযোগ করে, ফেইসবুক পেইজ ও ওয়েবসাইট ব্যবহার করে গ্রাহকদের সাথে কেউ প্রতারণা করছে। সেই অভিযোগ পাওয়ার পর র‌্যাব-৭ এ বিষয়ে মাঠে নামে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আয়ারল্যান্ড প্রবাসী এক বাংলাদেশির কাছ থেকে মশিউর ফেইসবুক মার্কেটিং এবং ওয়েবপেইজ ডিজাইনের কাছ শেখেন। তারপর বিভিন্ন মোবাইল প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ভুয়া পেইজ খুলে টাকা আত্মসাৎ শুরু করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক