ক্যাম্পাস ‘অস্থিতিশীল’ করার অভিযোগে চবি শিক্ষার্থী গ্রেপ্তার

সন্ত্রাসী কার্যক্রম পরিকল্পনার ‘প্রমাণ মেলায়’ তার বিরুদ্ধে মামলা করেছেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রধান শেখ আবদুর রাজ্জাক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2022, 03:05 PM
Updated : 25 August 2022, 03:05 PM

ক্যাম্পাস ‘অস্থিতিশীল’ করার অভিযোগে এক শিক্ষার্থীকে আটক করে পুলিশে দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তাকে তল্লাশি করে সাথে থাকা ডায়েরি থেকে ক্যাম্পাসে সন্ত্রাসী কার্যক্রম পরিকল্পনার ‘প্রমাণ মেলায়’ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রধান শেখ আবদুর রাজ্জাক বাদী হয়ে হাটহাজারী থানায় মামলা করেছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোহাম্মদ ইয়াকুব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভেতরে চক্রাকারে বাস চালুর দাবিতে বুধবার কয়েকজন শিক্ষার্থী মানববন্ধন শুরু করে।

“এ ঘটনায় তাদের প্রক্টর অফিসে ডেকে কথাবার্তা বলার একপর্যায়ে একজনের আচরণ সন্দেহজনক হওয়ায় তাকে তল্লাশি করি। তার কাছ থেকে পাওয়া একটি ডায়রি থেকে আন্দোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার তথ্য পাওয়া যায়।”

আটক শিক্ষার্থী হলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের জুবায়ের হোসেন।

প্রক্টর অধ্যাপক রবিউল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অনেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইস্যু নিয়ে আন্দোলন করেন। কিন্তু ওই শিক্ষার্থীর কাছে পাওয়া ডায়রিতে বিভিন্ন উস্কানিমূলক কথাবার্তা পাওয়া গেছে।

“ডায়রিতে ক্যাম্পাস নিয়ে ‘রুখসাত’ পরিকল্পনার ছক পাওয়া গেছে। সেখানে শাটল ট্রেন এবং ক্যাম্পাসের বিভিন্ন বিষয় নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির উপাদান মিলেছে।

“ডায়েরির বিষয়গুলো নিয়ে হাটহাজারী থানা পুলিশের সাথে আলোচনার পর আমরা মামলা করে জুবায়েরকে পুলিশে হস্তান্তর করি।”

তিনি জানান, ওই শিক্ষার্থী ইসলামী ছাত্র শিবিরের শিক্ষা ও পাঠচক্র সম্পাদক বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কাছে স্বীকার করেছে।

হাটহাজারী থানার ওসি রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র জুবায়ের হোসেনের নামে বুধবার রাত ১০টায় হাটহাজারী থানায় মামলা করা হয়েছে।”