১৭ জনকে একুশে পদক ও সাহিত্য পুরস্কার দিচ্ছে চট্টগ্রাম সিটি

নগরীর বইমেলায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে এ পদক দেওয়া হবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 06:56 PM
Updated : 20 Feb 2023, 06:56 PM

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে এবারে অমর একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে ১৭ জনকে।

নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে বইমেলায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে এ সম্মাননা ও পুরস্কার তুলে দেওয়া হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, একুশে সম্মাননা পদক পাচ্ছেন ১১ জন, আর বাকি ছয়জন পাচ্ছেন সাহিত্য পুরস্কার। তাদের হাতে সম্মাননা তুলে দেবেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

একুশে স্মারক সম্মাননা পদক যারা পাচ্ছেন- শিল্প উন্নয়ন ও সমাজসেবায় এ কে খান (মরণোত্তর), সংস্কৃতিতে বুলবুল চৌধুরী (মরণোত্তর), মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে মৌলভী সৈয়দ আহমদ (মরণোত্তর), ভাষা আন্দোলনে মোহাম্মদ এজাহারুল হক (মরণোত্তর), শিক্ষায় শাফয়াত আহমদ সিদ্দিকী (মরণোত্তর), সংবাদপত্র শিল্পের বিকাশ ও মানোন্নয়নে এম এ মালেক, চিকিৎসায় ডা. পি বি রায় ও ডা. সমীরুল ইসলাম বাবু (মরণোত্তর), সাংবাদিকতায় নূরুল আমিন, ক্রীড়ায় আশীষ ভদ্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও গবেষণায় আনোয়ার হোসেন পিন্টু।

সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য কবিতায় খালিদ আহসান (মরণোত্তর) ও রিজোয়ান মাহমুদ, প্রবন্ধ ও গবেষণায় আনোয়ারা আলম, কথাসাহিত্যে আজাদ বুলবুল ও শিশুসাহিত্যে উৎপল কান্তি বড়ুয়া ও জসীম মেহবুব সাহিত্য পুরস্কার পাচ্ছেন।