শেখ হাসিনার বিকল্প নেই: নাছির

আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয় ছাড়া ‘আর কিছু ভাবা যায় না’ বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের সাবেক মেয়র।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 10:58 AM
Updated : 17 May 2023, 10:58 AM

চট্টগ্রামে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে ঘুরে দাঁড়নোয় বিশ্ব নেতারাও স্বীকার করেন ‘উন্নয়ন ও সমৃদ্ধিতে’ এই প্রধানমন্ত্রীর কোনো বিকল্প নেই।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয় ছাড়া আর কিছু ‘ভাবা যায় না ‘ বলেও মন্তব্য করেন তিনি। 

নাছির বলেন, "আওয়ামী শাসনামলে যেই উন্নয়ন ও সফলতা অর্জিত হয়েছে তা নজিরবিহীন। আজ সারা বিশ্ব বাংলাদেশের অগ্রযাত্রার বিস্মিত। একটি দরিদ্র দেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ভিখিরির হাত কর্মীর হাতে পরিণত হয়েছে। নির্বচনে আওয়ামী লীগের বিজয় ছাড়া আর কোন বিকল্প নেই।”

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বুধবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক আলোচনা সভায় বক্তব্য দিচ্ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির।

সাবেক মেয়র নাছির তার বক্তব্যে পাঁচাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পরবর্তী পরিস্থিতি তুলে ধরেন।

তিনি বলেন, “ইতিহাসের উল্টোযাত্রায় বাংলাদেশ পরিচালিত হচ্ছিল পাকিস্তানী ভাবধারায়। সেসময় আওয়ামী লীগকে নানাভাবে নিশ্চিহ্ন করার অপচেষ্টা করা হয়েছে। হাজার হাজার নেতাকর্মীকে হত্যা করা হয়েছে।… রাজনীতি ও অর্থনৈতিক দুর্বৃত্তায়নে বাংলাদেশ বিশ্বে পরিচিতি লাভ করেছিল।"

এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য শেখ হাসিনা জীবনের ঝুঁকি নিয়ে দেশে ফিরে এসেছিলেন মন্তব্য করে নাছির বলেন, "অনুপস্থিতিতেই তিনি আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। কারণ সেদিন দিশেহারা আওয়ামী লীগের জন্য হাল ধরার একমাত্র বিশস্ত ও আস্থাভাজনের প্রতীক হিসেবে আবির্ভূত হয়েছিলেন শেখ হাসিনা। “

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আগের তুলনায় বর্তমান পরিস্থিতির পার্থক্য তুলে ধরে নাছির বলেন, “বাংলাদেশ কোথায় ছিল, আর এখন কোথায় আছে? একবার ভেবে দেখলে অবশ্যই অকপটে স্বীকার করতে হবে একমাত্র শেখ হাসিনার কারণেই সম্ভব হয়েছে, বাংলাদেশের ঘুরে দাঁড়াবার শক্তি ও হিম্মত প্রতিষ্ঠা।"

নাছিরের অভিযোগ, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি, তারা নানা ষড়যন্ত্র এবং মিথ্যাচার দিয়ে দেশকে পেছনে ঠেলতে চায় এবং ফের পাকিস্তান বানানোর স্বপ্নও দেখে চলেছে।

আওয়ামী লীগের শক্তির উৎস ‘জনগণ’– এমন মন্তব্য করে তিনি বলেন, “জনগণ আওয়ামী লীগকে রায় দিয়েছে, তাই আওয়ামী লীগ জনগণের সাথে বেঈমানি করেনি। বরং তাদের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে।"

নাছিরের ভাষ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর সারা বিশ্বের সামনে বাংলাদেশকে নতুনভাবে চিনিয়েছে।

“আইএমএফ ও বিশ্ব ব্যাংক বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ। তারাও জোর দিয়ে বলেছেন বাংলাদেশের স্বার্থে ও জনগণের সার্বিক কল্যাণে শেখ হাসিনার কোন বিকল্প নেই।"

দলীয় নেতাকর্মীদের উদ্দেশে নাছিরের বার্তা হল, "আমরা যদি দলকে ভালবাসি, দেশকে ভালবাসি তাহলে জনগণের সাথে মিলে মিশে থাকতে হবে। তাদের সুখে দুঃখের সাথী হতে হবে। বিশ্বাস ও আস্থার প্রতীক হিসেবে চিহ্নিত হতে হবে।” 

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, "আজকের এই দিনে ১৯৮১ সালে বিদেশে ৬ বছর নির্বাসন শেষে বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বদেশ প্রত্যাবর্তন করেছেন বলেই আজ বাংলাদেশ রাহু মুক্ত হতে পেরেছে। 

"সেদিন স্বৈরাশাসক জিয়াউর রহমান চাননি শেখ হাসিনা দেশে ফিরুক। … বেদনা বিষাদ ভুলে শোককে শক্তিতে পরিণত করে দেশ ও জাতির হাল ধরেছিলেন। তাই তার স্বদেশ প্রত্যাবর্তনের দিনটি আমাদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।"

মাহতাব বলেন, "এখনো নানাভাবে ষড়যন্ত্র চলছে। অবৈধ পথে ক্ষমতা দখলের জন্য নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। বিএনপি জামায়াত চক্রের আন্দোলন সংগ্রামে জনগণের স্বার্থ অধিকার রক্ষার কথা নেই। তাদের উদ্দেশ্য হচ্ছে যে কোনোভাবে ক্ষমতায় গিয়ে এই দেশকে লুটেরাদের রাজ্যে পরিণত করা। এটা কিছুতেই হতে পারে না এবং হতে দেব না।"

নগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে কমিটির সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, এম. জহিরুল আলম দোভাষ ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা শেখ মো. ইছহাক, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ শমসের, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী বক্তব্য দেন।