কভার্ডভ্যানে ছয়শ সিলিন্ডার বসিয়ে ভ্রাম্যমাণ সিএনজি স্টেশন, গ্রেপ্তার ৩

র‍্যাবের ভাষ্য, কভার্ডভ্যানগুলো থেকে ফিলিংস্টেশনের তুলনায় প্রতি ঘনফুট গ্যাস ১৯ টাকা বেশি দামে বিক্রি করা হচ্ছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 08:35 AM
Updated : 27 March 2023, 08:35 AM

চট্টগ্রামের সাতকানিয়ায় কভার্ডভ্যানে অবৈধভাবে সিলিন্ডার বসিয়ে ভ্রাম্যমাণ সিএনজি ফিলিং স্টেশন বানিয়ে গ্যাস বিক্রির অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

র‌্যাব-৭ এর চান্দগাঁও ক্যাম্প কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, রোববার উপজেলার কেরানী হাটে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার তিনজন হলেন- মো. আজিজুল হক (৪৫), মো. আলমগীর (৪০) ও হুমায়ুন কবির (২৭)।

এই অভিযানে চারটি কভার্ডভ্যান এবং ৬১৪টি সিলিন্ডার জব্দ করেছে র‍্যাব। তবে কভার্ডভ্যান মালিক পালিয়ে গেছে।

ওই কাভার্ডভ্যানগুলো থেকে অটোরিকশা চালকরা নিয়মিত গ্যাস সংগ্রহ করতেন জানিয়ে র‍্যাব বলেছে, গাড়ির লোকজন গ্যাস সিলিন্ডারের কোনো কাগজপত্র দেখাতে পারেনি।

মেজর মেহেদী হাসান বলেন, কভার্ডভ্যান থেকে ফিলিংস্টেশনের তুলনায় প্রতি ঘনফুট গ্যাস ১৯ টাকা বেশি দামে বিক্রি করা হচ্ছিল। সিলিন্ডারগুলোর বেশিরভাগই পুরনো হওয়ায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারত।

“কভার্ডভ্যানগুলোয় বিশেষ কায়দায় সিলিন্ডার বসিয়ে দুটি ভ্রাম্যমাণ সিএনজি ফিলিং স্টেশন বানিয়েছিল তারা। ফিলিং স্টেশনে প্রতিঘনফুট গ্যাস ৪৩ টাকা করে বিক্রি হলেও তারা বিক্রি করছিল ৬২ টাকা দরে। সাতাকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী উপজেলায় চলাচল করা সিএনজি অটোরিকশাগুলো সেখান থেকে গ্যাস সংগ্রহ করত।”

এই র‌্যাব কর্মকর্তা বলেন, “অবৈধভাবে এসব গ্যাস সিলিন্ডার কভার্ডভ্যানে সংযোজন করা হয়েছে। নাজুকভাবে স্থাপন করা এসব সিলিন্ডারের বেশিরভাগই পুরনো। কখনও সিলিন্ডারগুলোর নিরাপত্তা ও কার্যকারিতা পরীক্ষা করা হয়নি, যেখান থেকে বড় কোনো দুর্ঘটনায় প্রাণহানি ঘটতে পারে।“

এ ঘটনায় সাতকানিয়া থানায় আইনে মামলা করেছে র‍্যাব।