১৯ দিন পর বাড়ি ফিরলেন আকিব

অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে ছাত্রলীগের একপক্ষের হামলায় গুরুতর আহত চট্টগ্রাম মেডিকেল কলেজের ছাত্র মাহাদি জে আকিব দিন পর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2021, 01:14 PM
Updated : 18 Nov 2021, 01:14 PM

বৃহস্পতিবার তাকে আইসিইউ থেকে ছেড়ে দেওয়া হয় বলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ন কবীর জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, পরীক্ষা-নিরীক্ষা করে মেডিকেল বোর্ড আকিব সুস্থ হয়েছে বলে নিশ্চিত হয়েছে। তার বাবা তাকে সঙ্গে করে নিয়ে গেছেন।

“বাকি চিকিৎসা আমরা পরামর্শ দিয়ে দিয়েছি। এক-দেড় মাস পরে আরেকটা ছোট অপারেশন লাগবে। সেটা আমরা করব।”

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “বাড়িতে থাকবে। স্বাভাবিক কার্যক্রম চলবে। বইপত্র নিয়ে গেছে। দেড় মাস পর যে অপারেশনটা হবে সেটা আমরা করব।”

কুমিল্লার বুড়িচং এলাকার গোলাম ফারুক মজুমদারের দুই সন্তানের মধ্যে ছোট মাহাদি জে আকিব (২১) চমেক এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

গত ৩০ অক্টোবর চমেক ক্যাম্পাসের অদূরে পপুলার ডায়গনস্টিক সেন্টারের সামনে হামলার শিকার হন আকিব। তার উপর ধারালো অস্ত্র, স্ট্যাম্প, রড, ছুরি, কাঁচের বোতল নিয়ে হামলা চালানো হয়।

এতে মস্তিস্কে গুরুতর আঘাত পায় আকিব। পরে চমেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে তার অপারেশন করা হয়।

চমেক ছাত্রলীগের বিবদমান দুটি পক্ষ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং সাবেক মেয়র নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী। আকিব চমেক ছাত্রলীগের নওফেল অনুসারী হিসেবে পরিচিত। 

২৯ অক্টোবর রাতে চমেক এর প্রধান ছাত্রাবাসে দুই পক্ষের মধ্যে মারামারির জেরে পরদিন দুপুরে আবার সংঘর্ষে জড়ায় বিবদমান দু’পক্ষ। তখন ক্লাশে যাওয়ার সময় একা পেয়ে আকিবের উপর হামলা চালানো হয়।

চমেক হাসপাতাল কেন্দ্রিক চাঁদাবাজি, দালাল ব্যবসা, স্লিপ বাণিজ্য, অ্যাম্বুলেন্স সিন্ডিকেটসহ নানা অবৈধ ব্যবসা যারা নিয়ন্ত্রণ করেন তারাই আকিবের উপর হামলা করেছে।

আকিবের মাথার ডান দিকে গুরুতর আঘাত ছিল। সেদিনই তার অপারেশন হয়।

মাথায় আঘাত বেশি হওয়ায় আর্টিফিশিয়াল ডুরামেটার দিয়ে ব্রেইনের পর্দা তৈরি করেন চিকিৎসকরা। সেখানে থাকা হাড়টি পেটের চামড়ার নিচে আলাদা একটা কক্ষ তৈরি করে রাখা হয়। দ্বিতীয় অপারেশন করে হাড়টি প্রতিস্থাপন করা হবে।

ওই হামলার পর বিবদমান দুই পক্ষ পরষ্পরের বিরুদ্ধে তিনটি মামলা করে।