সিআরবিতে চট্টগ্রাম ওয়াসার অনুমোদন ছাড়াই চলছে গভীর নলকূপের কাজ

হাসপাতাল প্রকল্প নিয়ে আলোচনায় থাকা সিআরবিতে অনুমোদন ছাড়াই গভীর নলকূপ স্থাপনের কাজ চলার প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে চট্টগ্রাম ওয়াসা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 02:12 PM
Updated : 2 August 2021, 02:12 PM

রোববার সিআরবি পরিদর্শন করে আসার পর সোমবার বিষয়টি রেলওয়ের প্রকল্প পরিচালককে চিঠি দিয়ে জানিয়েছে ওয়াসা।

তার আগে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহর সঙ্গে দেখা করে এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছিল সিআরবিতে হাসপাতাল স্থাপন প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনকারী নাগরিক সমাজ, চট্টগ্রাম।

পূর্ব রেলের সদর দপ্তর (সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং-সিআরবি) এলাকায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় ৫০০ শয্যার হাসপাতাল, ১০০ আসনের মেডিকেল কলেজ ও ৫০ আসনের নার্সিং ইনস্টিটিউট করতে রেলওয়ের সঙ্গে ইউনাইটেড এন্টারপ্রাইজের চুক্তি হয় গত বছরের শুরুতে।

সম্প্রতি প্রস্তাবিত প্রকল্প এলাকায় রেলওয়ে হাসপাতাল কলোনির স্টাফ কোয়ার্টার উচ্ছেদ শুরু হলে রেলের শ্রমিক কর্মচারীদের একাংশ প্রতিবাদ করে।

এরপর চট্টগ্রামে ব্রিটিশ বিরোধী আন্দোলন ও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহ্য ও সাংস্কৃতিক কেন্দ্র শতবর্ষী বৃক্ষ শোভিত সিআরবিতে হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আন্দোলন চলার মধ্যেই সিআরবিতে প্রকল্পের প্রস্তাবিত স্থানে গভীর নলকূপ বসানোর জন্য বোরিং এর কাজ শুরু হওয়ার খবর আসে। তখন ওয়াসার এমডিকে তা জানায় নাগরিক সমাজ।

সোমবার ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা ও সিনিয়র সহকারী সচিব মো. দিদারুল আলম প্রস্তাবিত হাসপাতাল প্রকল্পের পরিচালক ও রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ব্রিজ) আহসান জাবিরকে চিঠি দেন।

ওই চিঠিতে বলা হয়, “স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপন অনুসারে ২ সেপ্টেম্বর ১৯৮৯ এর পর থেকে চট্টগ্রাম ওয়াসার আওতাধীন এলাকায় কোনো গভীর নলকূপ স্থাপন করা হলে চট্টগ্রাম ওয়াসার অনুমতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

“১ অগাস্ট চট্টগ্রাম ওয়াসার রাজস্ব কর্মকর্তা সরেজমিন পরিদর্শনে দেখা যায় গভীর নলকূপ স্থাপনের নিমিত্তে টেস্ট বোরিং এর কাজ চলমান। নথিপত্র পর্যালোচনা করে দেখা গেছে, এই প্রকল্প হতে গভীর নলকূপ স্থাপনের জন্য চট্টগ্রাম ওয়াসার কোনো অনুমতি গ্রহণ করা হয়নি বা আবেদনও কার হয়নি যা বিধিসম্মত নয়।”

জানতে চাইলে ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা মো. দিদারুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “টিউবওয়েল বসানোর আগে পানির মান দেখার জন্য টেস্ট বোরিং করা হয়। প্রকল্প পরিচালক বরাবর চিঠি দিয়ে জানিয়েছি, টিউবওয়েল করতে চাইলে ওয়াসার অনুমতি লাগবে।”

প্রকল্প কর্মকর্তাকে দেওয়া চিঠির শেষ লাইনে বলা হয়, “এ বিষয়ে গভীর নলকূপ স্থাপনের লাইসেন্সের নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে চট্টগ্রাম ওয়াসা হতে লাইসেন্স গ্রহণের জন্য অনুরোধ করা হলো।”

এ বিষয়ে জানতে চাইলে ওয়াসার রাজস্ব কর্মকর্তা মো. দিদারুল আলম বলেন, “আমাদের আইনে যেভাবে আছে সেভাবে উল্লেখ করা হয়েছে। আবেদন করলে তখন যাচাই বাছাই করে দেখা হবে।”