করোনাভাইরাসে চট্টগ্রামে সাতজনের মৃত্যু

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাতজনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার ২৯ শতাংশ ছাড়িয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2021, 11:37 AM
Updated : 17 April 2021, 11:37 AM

শনিবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে এসব তথ্য দেয়া হয়। মৃত সাতজনের মধ্যে চারজন নগরীর এবং তিনজন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এ নিয়ে জেলায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৫২ জনে। এর মধ্যে গত ১৬ দিনে মারা গেছে ৫৫ জন।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আগের ২৪ ঘণ্টায় এক হাজার ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৩০২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

সে অনুযায়ী শতাংশের হিসাবে শনাক্ত ২৯ দশমিক ৪৩ শতাংশ। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ২৬ দশমিক ৭০ শতাংশ। তার আগের দিন বৃহস্পতিবার দেয়া তথ্য অনুযায়ী এ হার ছিল সাড়ে ২৫ শতাংশ।

গত বছর কোভিড-১৯ সংক্রমণ শুরুর পর মে-জুন মাসে চট্টগ্রাম জেলায় করোনাভাইরাস শনাক্তের হার ছিল নমুনা পরীক্ষার প্রায় ২৮-৩০ শতাংশ।

এরপর চলতি মাসে আবার সংক্রমণের হার ক্রমশ বাড়ছে। মাসের শুরুতে শনাক্তের হার ছিল ১৫ থেকে ২০ শতাংশের মধ্যে। গত তিনদিন ধরে যা ২৫ শতাংশের উপরে।  

গত বছরের জুলাই মাসের শুরুতে সংক্রমণ ছিল ১৯-২২ শতাংশের মধ্যে। জুলাইয়ের শেষ দিকে এই হার ছিল ১১-১২ শতাংশ। অগাস্ট মাসের শুরুতে শনাক্তের হার কিছুটা বেশি থাকলেও মাসের শেষ দিকে তা ছিল ১০ শতাংশের মতো।

সেপ্টেম্বর মাসে সংক্রমণ ছিল গড়ে সাড়ে ৫ থেকে ৭ শতাংশের মধ্যে। অক্টোবর মাসের শুরুতে তা আবার বেড়ে হয় সাড়ে ৮ থেকে সাড়ে ৯ শতাংশের মতো। নভেম্বরে তা বেড়ে গড়ে ১২ থেকে ১৩ শতাংশ হয়। এরপর আবার কমতে থাকে।

তবে চলতি বছরের মার্চ থেকে সারাদেশের মত চট্টগ্রামেও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে।

এখন পর্যন্ত জেলায় ৪৬ হাজার ৬৮২ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট নমুনা পরীক্ষার হিসেবে যা ১২ দশমিক ১২ শতাংশ।

চলতি মাসে এ পর্যন্ত তিনদিন দৈনিক শনাক্তের সংখ্যা পাঁচশ ছাড়িয়ে গেছে।

এরমধ্যে ১২ এপ্রিল চট্টগ্রাম জেলায় আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫৪১ জনের নমুনায় কোভিড- ১৯ রোগী শনাক্ত হওয়ার তথ্য পাওয়া যায়। সেদিন শনাক্তের হার ছিল ২০ শতাংশ।

তার আগে ১১ এপ্রিল পূর্ববর্তী ২৪ ঘণ্টায় একদিনে সর্বাধিক নয়জনের মৃত্যুর তথ্য দেয়া হয়। এরপর শুক্রবার জানানো হয় আগের ২৪ ঘণ্টায় আরও আটজনের মৃত্যুর খবর।