বীরকন্যা প্রীতিলতাসহ বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণের দাবি

বীরকন্যা প্রীতিলতা ও চট্টগ্রাম যুব বিদ্রোহের বিপ্লবীদের স্মৃতি বিজড়িতস্থান ও বসতভিটাগুলো রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের দাবি জানানো হয়েছে এক কর্মসূচি থেকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2020, 05:23 PM
Updated : 25 Sept 2020, 05:23 PM

শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট ও বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের যৌথ মাবনবন্ধন ও সমাবেশ থেকে এ দাবি তোলা হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পঙ্কজ চক্রবর্তী বলেন, চট্টগ্রাম যুব বিদ্রোহের পর নয় দশক পেরিয়ে গেছে। বিপ্লবীদের স্মৃতি বিজড়িত স্থানগুলো সংরক্ষণে যথাযথ উদ্যোগ নেওয়া হয়নি।

“যুব বিদ্রোহের সাথে সম্পৃক্ত স্থাপনা, বিপ্লবীদের বসত বাড়ি বেদখল হয়ে গেছে। রাষ্ট্রীয়ভাবে এগুলো সংরক্ষণের উদ্যোগ নিতে হবে।”

বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক বলেন, বাংলাদেশে প্রতিদিন কোনো না কোনো দিবস পালন হলেও বিপ্লবীদের নিয়ে কোন দিবস পালন করা হয় না।

“চট্টগ্রাম যুব বিদ্রোহ ও মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে এক সুত্রে গাঁথা। নতুন প্রজন্মকে ইতিহাস জানতে দেওয়া হয় না বলে দেশে জঙ্গিবাদ, মৌলবাদ, মজুতদার, মুনাফাখোর, মাদকসেবী ও অস্ত্র ব্যবসায়ীর সৃষ্টি হচ্ছে।“

প্রীতিলতার স্মৃতি বিজড়িত পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবটি জাদুঘর হিসেবে সংরক্ষণ এবং চট্টগ্রাম কারাগারে ফাঁসির মঞ্চে বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের নাম ও মুর‌্যাল সংযুক্ত করার দাবি জানান তিনি।

সমাবেশ থেকে আট দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে আছে- বিপ্লবীদের নামে সরকারী গেজেট প্রকাশ, পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবকে বীরকন্যা প্রীতিলতা স্মৃতি জাদুঘর ঘোষণা, জালালাবাদ পাহাড়ে যুববিদ্রোহের স্মৃতি সংরক্ষণ, চট্টগ্রাম কারাগারে বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের নাম ও ম্যুরাল সংযুক্তকরণ, বিপ্লবীদের বাড়িঘর ও বসতভিটা রাষ্ট্রীয়ভাবে সংরক্ষন, বিপ্লবীদের নামে বিভিন্ন সড়কের নামকরণ, পাঠ্যপুস্তকে বিপ্লবীদের ইতিহাস অর্ন্তভুক্ত করা, মাস্টারদা সূর্য সেন ও তারকেশ্বরের ফাঁসীদিবস, প্রীতিলতার আত্মাহুতি দিবস, যুববিদ্রোহ দিবসকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা।

সমাবেশে প্রধান অতিথি লায়ন বাপন দাশগুপ্ত, বিশেষ অতিথি ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রণবীর ঘোষ টুটুন, অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের নেতা তাপস হোড়, অরুন কান্তি মল্লিক, নারায়ন মজুমদার, শিক্ষক উত্তম চক্রবর্তী, নারায়ন কান্তি দাশ, ইঞ্জিনিয়ার সঞ্চয় চক্রবর্তী মানিক, তপন ভট্টাচার্য্য, বিপ্লবী পুত্র অনুপ রক্ষিত, বিপ্লবী পুত্র বিভু চক্রবর্তী, অশোক চক্রবর্তী লিংকন প্রমুখ উপস্থিত ছিলেন।

২৪ সেপ্টেম্বর ছিল ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৮তম আত্মাহুতি দিবস।