তাপস হত্যাকারীদের দ্রুত বিচার দাবি

পাঁচ বছর আগে তাপস সরকার হত্যা মামলার আসামিদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে ‘তাপস স্মৃতি সংসদ’ নামের একটি সংগঠন। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 01:33 PM
Updated : 5 Dec 2019, 01:33 PM

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে তাপস স্মৃতি সংসদের ব্যানারে মূলত ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা এ মানববন্ধন করেন।

মানববন্ধনে তাপস স্মৃতি সংসদের উপদেষ্টা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শরিফ উদ্দীন বলেন, “বুয়েটের আবরার হত্যার সাথে জড়িতদের যদি আজীবনের জন্য বহিষ্কার করা হয়, অতি দ্রুত সময়ের মধ্যে বিচারের আওতায় আনা হয়, তাহলে আমার বন্ধু তাপসের খুনিরা কেন বহিষ্কার হবে না?

“তাপস হত্যার পাঁচ বছর পেরিয়ে গেলেও সকল আসাসিদের কেন আইনের আওতায় আনা হচ্ছে না?”

অভিযোগ তুলে শরিফ উদ্দীন বলেন, “এভাবে চলতে থাকলে খুনের ধারা অব্যাহত থাকবে। প্রশাসনের নিরব ভূমিকাই এর জন্য দায়ী।”

তাপস হত্যাকারীদের ‘দ্রুত বিচারের’ দাবিও জানান তিনি।  

ছাত্রলীগকর্মী সাদাফ খান খবির বলেন, “অনেক আশা করে তাপস এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। কিন্তু এখান থেকে তাকে লাশ হয়ে ফিরে যেতে হয়েছে।

“তাপস হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি মিজানুর রহমান বিপুলকে গ্রেপ্তারসহ হত্যার সাথে জড়িত সকলকে সর্বোচ্চ শাস্তির আওতায় নিতে হবে।”

তাপস স্মৃতি সংসদের আহ্বায়ক শফিকুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন সংগঠনের কয়েকজন উপদেষ্টা ও ছাত্রলীগের একাংশের অন্যান্য নেতাকর্মীরাও।

২০১৪ সালের ১৪ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে ফুল দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের দুই হলে ছাত্রলীগের শাটল ট্রেনের বগিভিত্তিক দুই সংগঠন ভিএক্স ও সিএফসির কর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মারা যান সংস্কৃত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তাপস সরকার।

তাপস স্মৃতি সংসদের সাথে যুক্তরা বেশিরভাগই এই বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনের বগিভিত্তিক সংগঠন সিএফসির নেতাকর্মী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।