পেঁয়াজ কারসাজি: ঘৃণা প্রকাশের সমাবেশে হাসিনা মহিউদ্দিন

কুশপুতুলে ঝাড়ু ও জুতা নিক্ষেপ এবং থুথু ছিটিয়ে কারসাজি করে পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে জড়িত ব্যবসায়ীদের প্রতি ঘৃণা প্রকাশ হয়েছে চট্টগ্রামে, যে কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 03:58 PM
Updated : 3 Dec 2019, 03:58 PM

মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে এই কর্মসূচিতে পেঁয়াজ ছাড়া মাছ-মাংস, নুডুলস ও সবজিসহ নানা পদের খাবার রান্না করে দেখানো হয় এবং উপস্থিতদের তা খাওয়ানো হয়।

কর্মসূচিতে অংশ নেওয়া গৃহিনী রেশমী মল্লিক বলেন, “এখানে এসে পেঁয়াজ ছাড়া মাংস রান্না দেখলাম। খুব সুন্দর দেখতে হয়েছে। অসাধু পেঁয়াজ ব্যবসায়ীদের হাতে আমরা জিম্মি হতে চাই না।”

রিদোয়ান রহমান নামের এক পথচারী বলেন, “বিকেলে হাঁটতে বেরিয়ে এই ব্যতিক্রম কর্মসূচি দেখলাম। ঘৃণা জানানোতে অংশ নিয়েছি। আসল সিন্ডিকেটকারীদের তো আর পাওয়া যায় না। তাই এই কুশপুতুলে মনের জ্বালা মেটানো!”

ছাত্র সৈয়দ মাহমুদুল হক বলেন, “লাইনে দাঁড়িয়ে নুডলস খেলাম। খেতে ভালোই। এর আগে সিন্ডিকেটের পুতুলে থুথু দিয়েছি।”

কর্মসূচিতে পেঁয়াজ সিন্ডিকেটে জড়িত ‘সন্ত্রাসী’ লেখা একটি কুশপুতুলে ঘৃণা জানানোর পর সবাইকে দেওয়া হয় পেঁয়াজবিহীন খাবার।

পেঁয়াজের মাত্রাতিরিক্ত মূল্যবৃদ্ধির প্রতিবাদে ‘পেঁয়াজ সন্ত্রাসীদের বিরুদ্ধে ঘৃণার আগুন ছড়িয়ে দাও’ শিরোনামের এ কর্মসূচি পালন করে ‘জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই’ শীর্ষক নাগরিক উদ্যোগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন বলেন, “প্রধানমন্ত্রী যখন দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, বিশ্বে যখন বাংলাদেশের সুনাম বাড়ছে ঠিক তখনই কিছু অসাধু ব্যবসায়ী এই ষড়যন্ত্র করছে।

“আমরা নারী সমাজ রান্নাঘর থেকেই পেঁয়াজ প্রত্যাখ্যান করছি। যে কোনো মূল্যে পেঁয়াজ ব্যবসায়ীদের চক্রান্ত বাস্তবায়ন হতে দেব না। তাদের বলছি, দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করবেন না।”

সভায় বিশেষ অতিথির বক্তব্যে নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, “অব্যাহতভাবে পেঁয়াজের মূল্যবৃদ্ধির জন্য এই কর্মসূচি। পেঁয়াজ ছাড়া যে বিভিন্ন পদের রান্না হয় তা তুলে ধরতে এবং সরকারের উন্নয়নকে বাধাগ্রস্ত যেন কেউ করতে না পারে এজন্য এই সমাবেশ।

“২০০ টাকা দিয়ে পেঁয়াজ না কিনে পরিবারের শিশুদের জন্য দুধ কিনুন। বাচ্চাদের বিকাশে শরীরে পুষ্টি হবে।”

বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ‘ব্যর্থ’ উল্লেখ করে তিনি বলেন, “প্রধানমন্ত্রী নিজের জীবন বাজি রেখে যখন শুদ্ধি অভিযান পরিচালনা করছেন ঠিক তখন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। পেঁয়াজের দাম লাগামহীন।”

মো. ইলিয়াছের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর নীলু নাগ, সাবেক কাউন্সিলর মমতাজ খান, আওয়ামী লীগ নেতা চন্দন ধরসহ থানা ওয়ার্ড আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

কর্মসূচিতে পেঁয়াজ ছাড়া বিভিন্ন খাবার রান্না করেন বাবুর্চি মো. বাদশা।