চট্টগ্রামে নতুন প্রাণের আবাহনে নতুন বছর বরণ

নাচ, গান, আবৃত্তি আর কথামালায় নতুন প্রাণের আবাহনে বাংলা নতুন বছরকে বরণ করে নিল চট্টগ্রামবাসী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2019, 02:15 PM
Updated : 14 April 2019, 02:18 PM

বৈশাখের প্রথম দিন রোববার সকাল থেকেই নগরীর ডিসি হিল পার্ক, সিআরবি সাত রাস্তার মোড় শিরীষতলা, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, কর্ণফুলী নদীর তীর, পতেঙ্গা সৈকতসহ বিভিন্ন এলাকায় চলে বর্ষবরণের আয়োজন।  

বর্ণিল পোশাকে নানা বয়সী মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে গ্রীষ্মের প্রথম দিনটিতে যেন নগরজুড়ে রঙের ঢেউ খেলে যায়। চাঁটগাবাসী মেতে ওঠে আনন্দ আর উচ্ছ্বাসে। 

ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আয়োজনে বর্ষবরণের উৎসবের সূচনা হয় ‘সূচি অঙ্গন বাংলাদেশ’ এর শিল্পীদের ভৈরবী রাগের ধ্রুপদ সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। এরপর একে একে দলীয় সংগীত পরিবেশন করে সংগীত ভবন, রক্তকরবী, ছন্দানন্দ, সুর সাধনা, শৈশব, সৃজামি সাংস্কৃতিক অঙ্গণের শিল্পীরা।

নরেন আবৃত্তি একাডেমি, প্রমা আবৃত্তি সংগঠন, বোধন আবৃত্তি পরিষদের শিল্পীরা পরিবেশন করেন বৃন্দ আবৃত্তি। দলীয় নৃত্য পরিবেশন করে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, ওডিসি অ্যান্ড টেগোর মুভমেন্ট, গুরুকূল আর ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র।

ডিসি হিলের অনুষ্ঠানের সংগঠক প্রণব চৌধুরী বলেন, “ঐতিহ্যরে ধারা বজায় রেখে ৪১তম বারের মত চট্টগ্রামের ডিসি হিলে বর্ষবরণের এ অনুষ্ঠান হচ্ছে। আমরা সুস্থ সংস্কৃতির বিকাশ এবং আগামীতে সুন্দর জীবনের প্রত্যাশা করি।”

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ, পহেলা বৈশাখ সার্বজনীন উৎসব, সবার প্রাণের উৎসব। নতুন বছরে আমি সকলের কল্যাণ কামনা করি।”

অন্যদের মধ্যে চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনার মাহবুবর রহমানও এ অনুষ্ঠানে বক্তব্য দেন।  

সিআরবি শিরীষতলায় নববর্ষ উদযাপন পরিষদের বর্ষবরণ অনুষ্ঠানের সূচনা হয় বেহালায় সুরের মূর্ছনায়। দিনব্যাপী অনুষ্ঠানে আনন্দধ্বনি, সংগীত ভবন, বোধন, চারুকা নৃত্যকলা একাডেমি, গুরুকূল, রেলওয়ে কালচারাল একাডেমি, উচ্চারক আবৃত্তিকুঞ্জ, উদীচীসহ বিভিন্ন সংগঠন দলীয় সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশন করেন।

সন্ধ্যায় সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীতে দিনব্যাপী এ অনুষ্ঠানের সমাপ্তি হয় বলে নববর্ষ উদযাপন পরিষদের সংগঠক ডা. চন্দন দাশ জানান।

দুপুরে সিআরবি সাত রাস্তার মোড়ে আয়োজন করা হয় সাহাবুদ্দিনের বলিখেলার। নগরীর জামলখান মোড়ে শিশুমেলার আয়োজনে হয় শিশুদের পহেলা বৈশাখ। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে।