চবিতে শুরু হচ্ছে উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে দুই দিনব্যাপী ‘রিথিংকিং ডেভলপমেন্ট ইন সাউথ এশিয়া’ শীর্ষক দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2018, 01:38 PM
Updated : 6 Oct 2018, 01:38 PM

রোববার সকালে ব্যবসায় প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান।

বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী।

অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার ও মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, চীন, থাইল্যান্ড এবং ভারতের দিল্লি স্কুল অব ইকোনমিক, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশ নেবেন।

সোশাল সায়েন্স রিসার্চ ইন্সটিটিউট (এসএসআরআই) এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে।

শনিবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সম্মেলন আয়োজক কমিটির পরিচালক বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ফরিদ উদ্দিন আহমদ বলেন, উন্নয়নের ধারণায় দক্ষিণ এশিয়ার বাস্তবতা ভিন্ন।

“ঔপনিবেশিক পর্যায় এবং স্বাধীনতা সংগ্রাম দক্ষিণ এশিয়ায় ভিন্ন মাত্রা যোগ করেছে। এখানে রাষ্ট্র ক্ষমতা, সরকার কাঠামো সবই পরিবর্তিত হয়েছে। উন্নয়নের মডেল একসময় পশ্চিমা বিশ্ব থেকে আসত। এখন বিবেচনার সময় তা কতটা আমাদের জন্য কার্যকর।

“আরেকটা বিষয়- উন্নয়ন বিষয়ে উন্নয়ন সহযোগীরা কিভাবে ভাবছেন আর গবেষকরা কি ভাবছেন? দুই পক্ষের পারস্পরিক সংলাপের ক্ষেত্র হবে এই সম্মেলন। অভিজ্ঞতা বিনিময় হবে। জানা যাবে আমরা উন্নয়নের বিশ্লেষণ যেভাবে করছি মাঠ পর্যায়ে তার স্বরূপ কী।”

তিনি বলেন, “এটা বাংলাদেশের প্রথম এ ধরনের সম্মেলন। দেশে অনেক উন্নয়ন কাজ চলছে। আবার অন্যদিকে অনেক শিক্ষিত বেকার। এটা বিপরীতমুখী। তাই উন্নয়ন কিভাবে জনবান্ধব করা যায় সে নীতি নির্ধারণ জরুরি।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সম্মেলন কমিটির সদস্য সচিব আমিন নসরুল্লাহ, এএফএম ইমান আলী, আবুল কালাম আজাদ এবং ড. আলাউদ্দিন।