লাইটার জাহাজের ভাড়া বাড়ল ১৫-২২%

তবে চট্টগ্রাম বন্দরের আউটার (বহির্নোঙর) থেকে ভেতরে বিভিন্ন গন্তব্যে ভাড়া বাড়ানো হয়নি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 02:13 PM
Updated : 11 August 2022, 02:13 PM

ডিজেলের দাম বাড়ায় সাত মাসের ব্যবধানে ফের বাড়ল দেশের ভেতর পণ্য পরিবহনে ব্যবহৃত ছোট জাহাজের (লাইটারেজ) ভাড়া।

এর মধ্যে চট্টগ্রাম থেকে ঢাকা, বরিশাল ও চাঁদপুর গন্তব্যের ২২ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। আর দেশের অন্যান্য গন্তব্যের ভাড়া বেড়েছে ১৫ শতাংশ। চট্টগ্রাম বন্দরের আউটার (বহির্নোঙর) থেকে ভেতরে বিভিন্ন গন্তব্যের ভাড়া অপরিবর্তিত রয়েছে।

বৃহস্পতিবার বিকালে লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) সভায় ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর এক বিজ্ঞপ্তিতে তা জানানো হয়।

ডব্লিউটিসির নির্বাহী পরিচালক মাহবুব রশিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। সে কারণে নতুন করে লাইটারেজ জাহাজের ভাড়া সমন্বয় করা হয়েছে। গত ৬ অগাস্ট থেকে এ ভাড়া কার্যকর বলে ধরে নেওয়া হবে।”

সরকার জ্বালানি তেলের দাম কমালে ভাড়া কমানো হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

ডব্লিউটিসির এক কর্মকর্তা জানান, আগে চট্টগ্রাম থেকে ঢাকা গন্তব্যে প্রতি টন পণ্য পরিবহনে ভাড়া পড়ত ৪৭৮ টাকা। নতুন হার অনুযায়ী ২২ শতাংশ বা ১০৫ দশমিক ১৬ টাকা ভাড়া বাড়বে। তাতে করে ঢাকা ও নারায়ণগঞ্জ গন্তব্যে ভাড়া পড়বে ৫৮৩ দশমিক ১৬ টাকা।

এর আগে গত বছরের ১৬ নভেম্বর লাইটারেজ জাহাজে করে নৌপথে পণ্য পরিবহনের ভাড়া বাড়ানো হয়েছিল ১৫ শতাংশ।

গত ৫ অগাস্ট ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বাড়িয়ে প্রতি লিটার ১১৪ টাকা করা হয়েছে। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম ৫১.৬৮% বাড়িয়ে প্রতি লিটার করা হয়েছে ১৩৫ টাকা। ৬ অগাস্ট প্রথম প্রহর থেকেই এই দাম কার্যকর করা হয়েছে।

জ্বালানি তেলের বাড়তি দামের সঙ্গে হিসাব করে ইতিমধ্যে গণপরিবহনের নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রাম থেকে দেশের ৩৪টি স্থানে নদীপথে পণ্য পরিবহন করা হয়। বিশেষ করে ঢাকা, নারায়নগঞ্জ, কাঁচপুর, মুক্তারপুরসহ বিভিন্ন এলাকায় সবচেয়ে বেশি পণ্য পরিবহন করা হয় ছোট আকারের লাইটার জাহাজের মাধ্যমে।

সাধারণত বড় আকারের মাদার ভেসেলে করে বিদেশ থেকে পণ্য আমদানি করা হয়। পরে তা বহির্নোঙরে ছোট আকারের লাইটার জাহাজে করে খালাস করে দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক