চট্টগ্রাম আওয়ামী লীগের নেতা আবদুল আহাদের মৃত্যু

ভারতে চিকিৎসা নিয়ে চট্টগ্রামে ফেরার ঘণ্টা খানেকের মধ্যে অসুস্থ হয়ে পড়েন আব্দুল আহাদ। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 04:31 PM
Updated : 1 June 2023, 04:31 PM

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আবদুল আহাদ মারা গেছেন। 

বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান নগর শ্রমিক লীগ নেতা আবুল হোসেন আবু। 

তার বয়স হয়েছিল ৬৯ বছর।   

মৃত্যুর ঘণ্টা খানেক আগে ভারত থেকে চিকিৎসা শেষে বিমানে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান আব্দুল আহাদ। 

শ্রমিক লীগ নেতা আবুল হোসেন আবু বলেন, “আহাদ ভাইয়ের ক্যান্সার হয়েছিল। চিকিৎসার জন্য কিছুদিন আগে তিনি ভারতে গিয়েছিলেন। আজ সন্ধ্যা সাড়ে ছয়টায় তিনি বিমান যোগে চট্টগ্রামে পৌঁছান। বিমান বন্দরেই তিনি অসুস্থ বোধ করেন। 

“দ্রুত উনাকে নগরীর বেসরকারি মেডিকেল সেন্টার হাসপাতালে নিয়ে যাওয়া হলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। ডাক্তাররা জানান তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।” 

আবদুল আহাদ দুই ছেলে ও এক মেয়ের জনক। তিনি চট্টগ্রাম বন্দরের ডক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন বেশ কয়েক বছর। 

চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক শ্রমিক রাজনীতিতে তিনি ছিলেন প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী। বন্দর কেন্দ্রিক বহু আন্দোলন-সংগ্রামে নেতৃত্বদানকারীদের অন্যতম আবদুল আহাদ। 

নগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শুক্রবার বেলা সোয়া দুইটায় নগরীর লালদীঘি মাঠে আবদুল আহাদের জানাজা হবে। 

এরপর মরদেহ ফেনী সদর থানার বালিগাও এলাকায় নিজ বাড়িতে নিয়ে যাওয়া হবে। সেখানে তার দাফন হবে। 

আবদুল আহাদের মৃত্যুতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন শোক প্রকাশ করেছেন। 

পৃথক শোকবার্তায় শিক্ষা উপমন্ত্রী ও চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, “আবদুল আহাদ আওয়ামী পরিবারের দুঃসময়ের পরীক্ষিত নেতা ছিলেন। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে তিনি সর্বদা সোচ্চার ছিলেন। উনার মৃত্যুতে আমরা একজন নিবেদিত নেতাকে হারালাম।” 

১৪ দল চট্টগ্রামের সমন্বয়ক খোরশেদ আলম সুজন পৃথক শোক বার্তায় আবদুল আহাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। 

আবদুল আহাদের মৃত্যুতে শোক জানিয়েছে নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন এবং চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য নোমান আল মাহমুদ। 

শ্রমিক নেতা আবদুল আহাদের মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি আবু হানিফ ও সাধারণ সম্পাদক শরীফ চৌহান।