চট্টগ্রাম টু সেন্ট মার্টিন: ভাড়া কমাল এমভি বে ওয়ান

চলতি পর্যটন মৌসুমে আগামী ৮ ডিসেম্বর চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 03:08 PM
Updated : 24 Nov 2022, 03:08 PM

যাত্রীসেবা বিবেচনায় ভাড়া কমিয়ে নতুন আঙ্গিকে সমুদ্রপথে চট্টগ্রাম থেকে সেন্ট মার্টিন রুটে যাত্রা শুরু করতে যাচ্ছে বিলাসবহুল জাহাজ এমভি বে ওয়ান।

কর্ণফুলী ক্রুজ লাইনের মালিকানাধীন জাহাজটি চলতি পর্যটন মৌসুমে আগামী ৮ ডিসেম্বর চট্টগ্রাম থেকে সেন্ট মার্টিনের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

নগরীর পতেঙ্গা এলাকায় কর্ণফুলী নদী তীর থেকে প্রতি বৃহস্পতিবার রাত ১০টায় ছেড়ে বঙ্গোপসাগর পাড়ি দিয়ে পরদিন ভোরে সেন্টমার্টিন দ্বীপে পৌঁছাবে। একদিন-একরাত অবস্থান করে শনিবার সকাল ১০টায় সেন্ট মার্টিন থেকে রওনা দিয়ে সন্ধ্যায় চট্টগ্রামে ফিরবে।

সেন্ট মার্টিন থেকে যারা চট্টগ্রামে না ফিরে কক্সবাজারে যাবেন তারা কর্ণফুলী ক্রুজ লাইনের জাহাজ ‘এমভি কর্ণফুলী এক্সপ্রেস’ ও ‘এমভি বার  আউলিয়া’ করে সেখানে যেতে পারবেন বলে কোম্পানিটি জানিয়েছে।

কর্ণফুলী শিপ বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক এম এ রশিদ সম্প্রতি সংবাদ সম্মেলনে জানান, বিলাসবহুল জাহাজটি কয়েক বছর আগে উদ্বোধন করা হলেও করোনাভাইরাস মহামারীর কারণে যাত্রী পরিবহন বন্ধ ছিল। এ কারণে বড় লোকসান হয়েছে তাদের।

‘‘একসময় জাহাজটি বন্ধ করে দেব ভেবেছিলাম। প্রতি ট্রিপে প্রচুর লোকসান হচ্ছে। কিন্তু যাত্রীসেবা এবং পর্যটকদের সুবিধার কথা বিবেচনা করে চট্টগ্রাম থেকে সরাসরি জাহাজ সার্ভিসটি চালু রেখেছি। ক্রুজ জাহাজটি সংস্কার করে আরও আধুনিক এবং যাত্রীদের সেবা বাড়ানোর উদ্যোগ নিয়েছি,” বলেন তিনি।

কর্ণফুলী ক্রুজ লাইনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাত তলা উচ্চতার বিলাসবহুল জাহাজটি পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত। ১৮০০ যাত্রী ধারণক্ষমতার জাহাজটিতে বিলাসবহুল কেবিন, সি-ভিউ ও রুফটপ বুফে রেস্তোরাঁ, আইসক্রিম, কফিবার, ব্র্যান্ডশপ রয়েছে।

সাগর পাড়ি দিতে আর্ন্তজাতিক মানের নৌ নিরাপত্তার সব ধরনের ব্যবস্থা রয়েছে বে-ওয়ানে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভাড়া কমানোর পর এ রুটে ইকনোমিক ক্লাস রাউন্ড ট্রিপ ৫,০০০ এর স্থলে ৪,৫০০ টাকা, একমুখী ২,৮০০ এর বদলে ২,৫০০ টাকা, বিজনেস ক্লাস চেয়ার রাউন্ড ট্রিপ ৭,০০০ এর স্থলে ৬,০০০ টাকা, ওয়ানওয়ে ৩,৭০০ এর বদলে ৩,৩০০ টাকা, ওপেন ডেক আসা-যাওয়া ৭,৫০০ এর বদলে ৬,৩০০ টাকা, ওয়ানওয়ে ৪,৫০০ এর স্থলে ৩,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ভাড়া কমিয়ে বাংকার বেড রাউন্ড ট্রিপ ৬,৫০০ টাকা ও ওয়ানওয়ে ৩,৭০০ টাকা, ফ্যামিলি বাংকার বেড রাউন্ড ট্রিপ ৩০,০০০ টাকা ও ওয়ানওয়ে ১৭,৫০০ টাকা, রয়েল কেবিন ৩৪,০০০ টাকা ও ওয়ানওয়ে ১৯, ০০০ টাকা করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া ভিভিআইপি প্রেসিডেন্সিয়াল প্লাস কেবিন রাউন্ড ট্রিপ ৪০,০০০ টাকা ও ওয়ানওয়ে ২২,০০০ টাকা, বেলকনি ও টয়লেট সুবিধাসহ এমপেররস কেবিন রাউন্ড ট্রিপ ৪৫,০০০ টাকা এবং ওয়ানওয়ে ২৫, ০০০ টাকা করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক