২৫৮ রানের জুটিতে জাপানের বিশ্ব রেকর্ড

স্বীকৃত টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো আড়াইশ ছোঁয়া জুটি দেখল ক্রিকেট বিশ্ব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 09:40 AM
Updated : 15 Feb 2024, 09:40 AM

দুই ওপেনার খেললেন পুরো ২০ ওভার। দুজনই করলেন সেঞ্চুরি। দুটি ঘটনাই আগেও ঘটেছে টি-টোয়েন্টি ক্রিকেটে। তবে এবার নতুন রেকর্ডের জন্ম দিলেন জাপানের লাচলান ইয়ামামোতো-লেক ও কেন্দেল কাদোওয়াকি-ফ্লেমিং। অবিচ্ছিন্ন জুটিতে তারা যোগ করলেন ২৫৮ রান! 

আন্তর্জাতিক তো বটেই, স্বীকৃত টি-টোয়েন্টিতেও এটি বিশ্ব রেকর্ড। লাচলান ও কেন্দেলের সৌজন্যে বিশ ওভারের ক্রিকেটে প্রথমবারের মতো যে কোনো উইকেটে দেখা গেল আড়াইশ রানের জুটি।

হংকংয়ে চলমান ইস্ট এশিয়া কাপের ম্যাচে বৃহস্পতিবার চীনের বিপক্ষে এই কীর্তি গড়েছেন জাপানের দুই ওপেনার। মংককের মিশন রোড মাঠে পুরো ২০ ওভার খেলে লাচলান অপরাজিত ছিলেন ১৩৪ রানে। অধিনায়ক কেন্দেল করেছেন ১০৯ রান।

ক্যারিয়ার সেরা ইনিংসে ৬৮ বলে ৮ চার ও ১২টি ছক্কা মারেন লাচলান। টি-টোয়েন্টিতে দ্বিতীয় সেঞ্চুরি করা কেন্দেলের ৫৩ বলের ইনিংস সাজানো ৩ চার ও ১১ ছক্কায়। 

টি-টোয়েন্টিতে এত দিন ধরে সর্বোচ্চ জুটির রেকর্ড ছিল আফগানিস্তানের উসমান ঘানি ও হাজরাতউল্লাহ জাজাইয়ের। দেরাদুনে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতেই ২৩৬ রান যোগ করেছিলেন তারা। 

প্রায় পাঁচ বছর ওই রেকর্ড নতুন করে লিখলেন লাচলান ও কেন্দেল। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই ওপেনারের সেঞ্চুরির দ্বিতীয় ঘটনা এটি। ২০২২ সালের মে মাসে বুলগেরিয়ার বিপক্ষে প্রথম এই কীর্তি গড়েন চেক প্রজাতন্ত্রের দুই ওপেনার সাবাউন দাভিজি (১১৫*) ও ডিলান স্টেইন (১০৬)।

দুই ওপেনারের পুরো বিশ ওভার খেলার ঘটনাও আছে একটি। ২০২২ সালের মে মাসে বুলগেরিয়ার বিপক্ষেই অবিচ্ছিন্ন থেকে পুরো ২০ ওভার কাটিয়ে দেন জিব্রাল্টারের দুই ওপেনার অভিনাষ পাই ও লুইস ব্রুস। সেদিন দুজনের কেউই সেঞ্চুরি করতে পারেননি। অভিনাষ ৮৬ ও ব্রুস ৯৯ রানে অপরাজিত ছিলেন।

লাচলান ও কেন্দেলের জুটির বিশ্ব রেকর্ডের দিন ছক্কার তালিকায়ও নাম তুলেছে জাপান। দুজন মিলে ছক্কা মেরেছেন মোট ২৩টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইনিংসে এর চেয়ে বেশি ছক্কা আছে শুধু নেপালের। গত বছরের এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে ২৬টি ছক্কা মেরেছিল তারা।

রেকর্ড বইয়ে ওলটপালট করা ম্যাচটি বড় ব্যবধানে জিতেছে জাপান। চীনকে ৭৮ রানে অলআউট করে জাপানের জয় ১৮০ রানে। যা তাদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর চেয়ে বড় জয় আছে ৬টি।

আইসিসি সকল সদস্য দেশের বিশ ওভারের ম্যাচকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার পর থেকেই মূলত দেখা মিলছে সহযোগী দেশগুলোর এমন রেকর্ডের। জাপানের এই বিশ্ব রেকর্ডও হয়তো টিকবে না খুব বেশি দিন।