‘বিশ্বকাপের সেমি-ফাইনাল, ফাইনাল খেলতে’ অনেক উন্নতির প্রয়োজন দেখছেন অধিনায়ক

ইংল্যান্ডের সঙ্গে সিরিজ হারার পর তামিম ইকবাল বললেন, বিশ্বকাপে লক্ষ্য পূরণ করতে অনেক কাজ করার আছে এখনও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 03:26 AM
Updated : 4 March 2023, 03:26 AM

বিশ্বকাপের বছরে বাস্তবতার বড় একটা চিত্র ফুটে উঠল এই সিরিজে। ইংল্যান্ড বুঝিয়ে দিল, সেরা দলগুলির সঙ্গে এখনও কতটা ফারাক বাংলাদেশের। দুর্বলতার জায়গাগুলোর কিছুটা অনুধাবন করতে পারছেন তামিম ইকবালও। বিশ্বকাপে কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণে তাই অনেক কাজ করার অবকাশ দেখছেন বাংলাদেশ অধিনায়ক। 

দেশের মাঠে টানা প্রায় ৭ বছর অপরাজিত থেকে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলতে নামে বাংলাদেশ। কিন্তু তামিমদের গর্বের সেই অপরাজেয় ধারায় ছেদ টেনে দেয় বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রথম দুই ম্যাচেই ইংলিশরা নিশ্চিত করে ফেলে সিরিজ জয়। 

এত লম্বা সময় দেশের মাঠে অপরাজিত থাকার রেকর্ডে দল হিসেবে উন্নতির প্রতিফলন পড়ছে বলেই বিশ্বাস করেন তামিম। তবে সিরিজ হারার হতাশাও তিনি লুকালেন না। 

“ওয়ানডেতে আমরা ৭ বছর পর সিরিজ হারলাম (দেশের মাঠে)। এতে বোঝা যায় যে আমরা কতটা উন্নতি করেছি। এরকম রেকর্ড ধরে রাখা সহজ নয়। দুর্ভাগ্যজনক যে আমরা সিরিজ হেরেছি। সবশেষ ইংল্যান্ডের কাছেই হেরেছি মনে হয়। পরেরবার ইংল্যান্ডকে হারাতে আরেকটু কঠিন পরিশ্রম করতে হবে।”

প্রথম ওয়ানডেতে বেশ লড়াই করেই হারে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে বলা যায় পাত্তাই পায়নি বাংলাদেশ। ব্যাটিংয়ে এক পর্যায়ে যদিও কিছুটা চাপে ছিল ইংল্যান্ড। কিন্তু জেসন রয় ও জস বাটলারের ব্যাটে সেই চাপ কাটিয়ে ওঠে তারা। পরের দিকে মইন আলি ও স্যাম কারানের দারুণ ফিনিশিংয়ে তারা পৌঁছে যায় ৩২৬ রানে। 

তামিমের মতে, আরও কমে ইংলিশদের আটকে রাখার সুযোগ ছিল। এছাড়াও সার্বিকভাবে উন্নতির জায়গা দেখছেন তিনি আরও। 

“কাজ করার জায়গা সবসময়ই থাকবে। একটা পর্যায়ে যে অবস্থা ছিল, সেখান থেকে তারা কোন অবস্থায় চলে গেছে! একসময় মনে হচ্ছিল, ওদেরকে ২৬০-২৭০ রানে আটকে রাখা যাবে। আবার একটা সময় মনে হচ্ছিল, ৩৭০ হয়ে যেতে পারে।”

“আমরা খুব ভালো করেই জানি, ওখানে (ভারতে) স্পিনারদের খুব বেশি সহায়তা থাকবে না। নির্ভর করতে হবে ফাস্ট বোলারদের ওপর। কখনও কখনও ডিফেন্সিভ স্কিলের ওপরও নির্ভর করতে হবে। এসব নিয়ে অবশ্যই কাজ করতে হবে। যখন চিন্তা করবেন যে আপনি বিশ্বকাপ একটা নির্দিষ্ট পর্যায়ে যেতে চান বা সেমি-ফাইনাল, ফাইনাল খেলতে চান, তখন এসব করতেই হবে।” 

আপাতত বাংলাদেশের চাওয়া, এই সিরিজে হোয়াইটওয়াশ এড়ানো। গত ৯ বছরে দেশের মাঠে কখনও এই তেতো স্বাদ পেতে হয়নি তামিমদের। সোমবার চট্টগ্রামে শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।