আইপিএল থেকে রোহিতকে বিরতি নিতে বললেন গাভাস্কার

এবারের আইপিএলে সেরা চেহারায় নেই রোহিত, ভালো অবস্থায় নেই তার দল মুম্বাই ইন্ডিয়ান্সও।   

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 04:29 AM
Updated : 26 April 2023, 04:29 AM

আইপিএল সবে এখন মাঝপথে। এখনই কি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে ভাবতে শুরু করেছেন রোহিত শর্মা? সুনিল গাভাস্কার অন্তত তেমনই মনে করেন। এতে অবশ্য দোষের কিছুও দেখছেন না ভারতীয় কিংবদন্তি। বরং রোহিতকে তিনি ভাবতে বললেন আরও গুরুত্ব দিয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেন তরতাজা হয়ে নামতে পারেন, এজন্য ভারতীয় অধিনায়ককে আইপিএল থেকে বিরতি নেওয়ার পরামর্শ দিলেন গাভাস্কার।

টেস্ট চ্যাম্পিয়নশিপের গত আসরের ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারত। এবারও তারা পা রেখেছে ফাইনালে, যে মঞ্চে এবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

আইপিএলের ফাইনাল আগামী ২৮ মে। ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু ৭ জুন।

আপাতত ভারতীয় ক্রিকেট মগ্ন হয়ে আছে আইপিএলে। রোহিত শর্মাও খেলছেন, তবে সেরা চেহারায় নেই। তার নিজের যেমন, তেমনি দলের পারফরম্যান্সেও ভালো-মন্দের মিশেল। এখনও পর্যন্ত সাত ম্যাচে একটি ফিফটি রোহিতের, ৪৫ বলে ৬৫ রানের ইনিংসে সেদিন ম্যাচ সেরাও হয়েছিলেন তিনি। আরেক ম্যাচে করেন ২৭ বলে ৪৪। আরও চার ইনিংসে ২০ ছুঁয়েও ৩০ পর্যন্ত যেতে পারেনি। দুই ম্যাচে ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে।

টুর্নামেন্টের সফলতম দল মুম্বাই শুরু করেছিল টানা দুই হার দিয়ে। এরপর টানা তিন ম্যাচ জিতলেও তারা আবার হেরে গেছে টানা দুই ম্যাচে। ১০ দলের আসরে এখন তারা আছে পয়েন্ট তালিকার সাত নম্বরে।

গুজরাট টাইটান্সের কাছে মঙ্গলবার মুম্বাইয়ের বড় ব্যবধানে হারের পর স্টার স্পোর্টসে আলোচনায় গাভাস্কার বললেন, রোহিতের উচিত আপাতত কিছুদিনের জন্য আইপিএলের বাইরে থাকা।

“(মুম্বাই ইন্ডিয়ান্সের) ব্যাটিং অর্ডারে কিছু পরিবর্তন দেখতে চাই আমি। সত্যি বলতে, আমি বলব রোহিতও যেন আপাতত কিছুদিনের জন্য বিরতি নেয় এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য নিজেকে ফিট রাখে। প্রয়োজনে আইপিএলের শেষ দিকে কয়েক ম্যাচের জন্য ফিরতে পারে। তবে এই মুহূর্তে তার উচিত, নিজে কিছুটা স্বস্তির ফুরসত খুঁজে নেওয়া।”

চলতি বছরের চার মাসে বেশ ব্যস্ত সময়ই কাটছে রোহিতের। বছরের শুরুতে নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে পিঠেপিঠি ছয়টি ওয়ানডে খেলেছেন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন চারটি টেস্টে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে পারিবারিক কারণে খেলতে না পারলেও ফেরেন তিনি পরের দুই ম্যাচে। এরপর আইপিএলে খেললেন এখনও পর্যন্ত সাত ম্যাচ। এই মুহূর্তে তাই রোহিতের বিশ্রামের বিকল্প দেখেন না গাভাস্কার।

“তাকে কিছুটা শ্রান্ত ও আনমনা মনে হচ্ছে। হতে পারে, এই পর্যায়ে সে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথা ভাবছে… জানি না। তবে আমি বিশ্বাস করি, এই মুহূর্তে তার কিছুটা বিশ্রাম প্রয়োজন। এরপর সে শেষ তিন-চার ম্যাচের জন্য ফিরতে পারে, যেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ছন্দ খুঁজে পায়।”

আইপিএলের প্রাথমিক পর্বে এখনও সাত ম্যাচ বাকি আছে মুম্বাইয়ের। শীর্ষ চারে জায়গা করে নিতে পারলে থাকবে আরও ম্যাচ। তবে আপাতত মুম্বাইয়ের প্লে অফ খেলার সম্ভাবনা খুব একটা দেখছেন না গাভাস্কার। রোহিতের বিশ্রামেও তাই কোনো বাধা দেখেন না ভারতের সাবেক অধিনায়ক।

“(প্লে অফে) কোয়ালিফাই করতে হলে অলৌকিক কিছু করতে হবে ওদেরকে। এই মুহূর্তে যে অবস্থায় আছে তারা… হ্যাঁ, হয়তো শীর্ষ চারে থাকার সম্ভাবনা তাদের আছে, তবে এজন্য অসাধারণ ক্রিকেট খেলতে হবে তাদের, ব্যাটিং-বোলিংয়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত করতে হবে।”